Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেপালে পাচারের শিকার ৬ বাংলাদেশি উদ্ধার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:২২

প্রতীকী ছবি

ঢাকা: মানবপাচারের শিকার ছয় বাংলাদেশি নাগরিককে নেপালের রাজধানী কাঠমান্ডুর একটি হোটেল থেকে উদ্ধার করেছে নেপাল ইমিগ্রেশন বিভাগ।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) উদ্ধার করা বাংলাদেশিদের নেপাল ইমিগ্রেশন সেন্টারে নেওয়া হয়। এ ঘটনায় দিসান নামে এক দালালকে আটক করা হয়েছে।

উদ্ধার ছয়জন হলেন— হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার তুহিনুর ইসলাম অনিক, শাকিব আহাম্মেদ ও মো. রহিম খন্দকার এবং গোপালগঞ্জের রিয়ান, দুলাল মুন্সি ও সম্রাট।

বেসরকারি সংস্থা ব্র্যাকের সহযোগী পরিচালক (মাইগ্রেশন অ্যান্ড ইয়ুথ প্ল্যাটফর্ম) শরিফুল হাসান জানান, গত শনিবার ওই ছয়জনের পরিবারের সদস্যরা ব্র্যাক মাইগ্রেশন ওয়েলফেয়ার সেন্টারে যোগাযোগ করেন। তারা জানান, আলবেনিয়ায় পাঠানোর কথা বলে জনপ্রতি সাড়ে সাত লাখ টাকা করে নেওয়া হয় তাদের কাছ থেকে।

ওই ছয়জনের স্বজনরা জানান, নেপাল হয়ে ছয়জনকে আলবেনিয়া নেওয়ার কথা ছিল। কিন্তু আলবেনিয়ার ভিসা ছিল জাল। তাই আলবেনিয়া না পাঠিয়ে পাঁচ মাস ধরে ওই ছয়জনকে নেপালের কাঠমান্ডুর একটি হোটেল আটকে রাখেন মানবপাচারকারী চক্র সদস্যরা।

শরিফুল হাসান বলেন, ব্র্যাক মাইগ্রেশন ওয়েলফেয়ার সেন্টারের ব্যবস্থাপক আল আমিন নয়ন নেপালে ছয় বাংলাদেশিকে পাচারের ঘটনাটি যুক্তরাষ্ট্রের ট্রাফিকিং ইন পারসনস (টিআইপি) নেটওয়ার্কে জানান। নেপালে ইউএসএইডকেও বিষয়টি জানানো হয়। এরপর মঙ্গলবার সকালে হোটেল থেকে ভিকটিমদের উদ্ধার করে নেপাল ইমিগ্রেশন বিভাগ।

উদ্ধার হওয়া ছয় বাংলাদেশি নাগরিকের কাগজপত্র অনুযায়ী, বাংলাদেশি ট্রাভেল এজেন্সি অ্যাডমায়ার ও খান ট্রাভেল ইন্টারন্যাশনাল তাদের নেপালে পাঠায়। নেপাল পুলিশ এই প্রতারণার সঙ্গে জড়িতদের খুঁজছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

নেপাল মানবপাচার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর