Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্যুর গাইড সম্পর্কিত আইনের অসঙ্গতি দূর করার আহ্বান টোয়াবের

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩২

ঢাকা: নিবন্ধন সংক্রান্ত নতুন গেজেটে কিছু নিয়ম ও শর্তাবলী মেনে চলা অত্যন্ত কঠিন উল্লেখ করে ট্যুর অপারেটর ও ট্যুর গাইডদের বিধিমালার বিভিন্ন অসঙ্গতি প্রত্যাহার করার দাবি জানিয়েছে ট্যুর অপারেটর অ্যাসেসিয়েশনের (টোয়াব) নেতারা। অচিরেই ট্যুর অপারেটর ও ট্যুর গাইড আইনের অসঙ্গতি দূর করা না হলে, ট্যুর অপারেটর ও ট্যুর গাইডরা তাদের লাইসেন্স রেজিস্ট্রেশন করা থেকে বিরত থাকবে বলে হুমকি দিয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৫ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

এসময় টোয়াবের পক্ষ থেকে বেশকিছু দাবি তুলে ধরা হয়। সেগুলো হচ্ছে, ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালনা) লাইসেন্স ও নবায়ন ফি ও ব্যাংক স্থিতি কমানো ও জামানত বাতিল, বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে ইনবাউন্ড ট্যুরিজমকে রফতানি পণ্যের স্বীকৃতি, প্রণোদনা ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া, পর্যটকদের জন্য ব্যবহৃত সড়ক পরিবহন, নৌযান, আবাসন, বিভিন্ন সরঞ্জাম ইত্যাদিতে করমুক্ত/রেয়াত সুবিধা, ইনবাউন্ড ট্যুর অপারেটরদের ব্যাংকিং চ্যানেলে সংগ্রহীত বৈদেশিক মুদ্রা/রেমিটেন্সের টোটাল বিলের উপর ১০০% অগ্রিম কর (এআইটি) কাটা বন্ধ করা, সারা বছরব্যাপী সুন্দরবনে পর্যটকবাহী জাহাজ চলাচল চালু রাখা, পার্বত্য অঞ্চলে পর্যটকদের জন্য পারমিশন নেওয়া সহজীকরণ করা, টেকনাফ থেকে সেন্ট মার্টিন ভ্রমণে বিকল্প পথ তৈরি করাসহ ইত্যাদি।

টোয়াবের প্রথম সভাপতি আবুল কালাম আজাদ, সহ-সভাপতি মো. আনোয়ার হোসেন, টোয়াবের সদ্য সাবেক সভাপতি ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডি মেম্বার শিষলুল আজম কোরেশী, টোয়াবের পরিচালক (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন) মোহাম্মাদ ইউনুছসহ অন্যরা বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে টোয়াবের পরিচালক ও উপদেষ্টা, সদস্য, টোয়াবের সচিব এবং প্রিয়া ও ইলেকট্রনিক্স মিডিয়ার সংবাদিকরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/এমও

টপ নিউজ টোয়াব ট্যুর গাইড

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর