Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকরি স্থায়ী করার ১ দফা দাবি পেট্রোবাংলার কর্মচারীদের

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০

ঢাকা: চাকরি স্থায়ী করার এক দফা দাবি জানিয়েছেন বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ও এর আওতাধীন ১৩টি স্বায়ত্তশাসিত কোম্পানির অস্থায়ী কর্মচারীরা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পেট্রোবাংলা ও এর আওতাধীন ১৩টি স্বায়ত্তশাসিত কোম্পানিতে অস্থায়ী ভিত্তিতে নিয়োজিত আউটসোর্সিং, মাস্টাররোল, চুক্তিভিত্তিক, দৈনিক মজুরি ভিত্তিতে কর্মরত সবাই স্ব স্ব প্রতিষ্ঠানে বয়স শিথিল করে স্থায়ী করতে হবে।

বক্তারা বলেন, আমাদের অস্থায়ী কর্মচারীদের কোনো ছুটির ব্যবস্থা নেই। আমরা অস্থায়ী কর্মচারী হওয়ার কারণে আমাদের কোনো প্রকার ছুটি দেওয়া হয় না। আমাদের মধ্যে যারা নারী কর্মচারী রয়েছেন তাদের মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা নেই। এক্ষেত্রে চাকরি বাচাঁতে সন্তানকে কোরবানি দিতে হয় অথবা বাঁচাতে নিজের উপার্জন আয়ের একমাত্র পথ চাকরি হারাতে হয়। তাই কোম্পানির স্থায়ী কর্মকর্তা ও কমৃচারী হওয়ার কারণে চিত্ত বিনোদনের জন্য স্বপরিবারে সাতদিন ভ্রমণ, থাকা-খাওয়ার ব্যবস্থাসহ প্রাপ্ত বেসিকের এক বেসিক সমপরিমান টাকা পান যা আমাদেরকে দেওয়া হয় না।

পেট্রোবাংলার পাভেল বলেন, ১৭ বছরের স্বৈরাচারের সময় আমরা কিছুই বলতে পারিনি। এখন আমরা কথা বলার সুযোগ পেয়েছি। আউটসোর্সিংয়ের নীতিমালা অনুযায়ী আমাদের কোনো ভবিষ্যত নেই। চাকরি শেষে বৃদ্ধ অবস্থায় খালি হাতে ফিরে পরিবারের বোঝা হওয়া ছাড়া আর কোনো উপায় নেই।

পেট্রোবাংলার বেলাল বলেন, আমরা এমন একটা পর্যায়ে আছি। আমাদের বেতন আট বছর ধরে একই রকম। আমাদের সবোর্চ্চ বেতন ১৮ হাজার টাকা। আমাদের দুই ঈদে কোনো বোনাস নেই। বর্তমানে স্থায়ী সরকার আসছে। তাই আমাদের দাবি পূরণের এখন সময় এসেছে।

বিজ্ঞাপন

বাখবাদের মুস্তফা বলেন, আমরা সকাল ৬টা রাত ১০টা পর্যন্ত কাজ করি। আমাদের বাচ্চা আমাদেরকে চিনে না। প্রতি বছর রেনু বাবদ ২০ হাজার টাকা দিতে হয়। ২০১৮ সাল থেকে আমরা এ সংগ্রাম করে আসছি।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানির আবু বকর বলেন, আমরা এমন প্রসেসের লোক। আমাদের কথা কেউ শোনে না। দেশ স্বাধীন হয়েছে। কিন্তু আমরা আউটসোর্সিংরা পরাধীন। আমাদের এক দফা দাবি হচ্ছে একই অফিসে একেই ছাদের নিচে চাকরি করি। যারা স্থায়ীভাবে চাকরি করে তারা ৪টা থেকে ৫টার মধ্যে অফিস থেকে বের হয়। আর আমরা রাত ১০ টার আগে বের হতে পারি না।

সারাবাংলা/জেজে/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর