Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুগন্ধী চাল রফতানির চেষ্টা, ৪ কনটেইনারে মিলল ৪২ টন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪১

চট্টগ্রাম ব্যুরো: মিথ্যা ঘোষণা দিয়ে সুগন্ধী চাল রফতানির চেষ্টার সংবাদ পেয়ে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি কনটেইনার ডিপোতে অভিযান চালিয়েছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। অভিযানে আটক চারটি কনটেইনারে মোট ৪২ মেট্রিকটন রফতানি নিষিদ্ধ সুগন্ধী চাল পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে নগরীর বন্দর সংযোগ সড়কে মেসার্স এছাক ব্রাদার্স ডিপো লিমিটেডে অভিযান চালান অধিদফতরের আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তারা।

বিজ্ঞাপন

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মোছাম্মৎ আয়েশা সিদ্দিকা সারাবাংলাকে জানান, গোপন তথ্যের ভিত্তিতে নীলফামারির খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অভিজাত ফুড এন্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দুটি রফতানি পণ্যচালান স্থগিত করে চারটি কনটেইনার জব্দ করা হয়।

এর মধ্যে একটি চালানের পণ্য সিঙ্গাপুরে এবং আরেকটি সৌদিআরবে রফতানির জন্য অভিজাত ফুডসের মনোনীত সিএন্ডএফ প্রতিষ্ঠান এন আর এন্টারপ্রাইজ কাস্টমসে শুল্কায়ন সম্পন্ন করেছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুটি আলাদা চালানে কারখানায় উৎপাদিত বিস্কুটসহ বিভিন্ন শুকনো খাবার রফতানির ঘোষণা দিয়েছিল অভিজাত ফুড এন্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কিন্তু চারটি কনটেইনারটি খুলে সেখানে পাওয়া গেছে ৪২ মেট্রিকটন কুইন ব্র্যান্ডের কালিজিরা সুগন্ধী চাল।

উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তে দেশে সব ধরনের সুগন্ধী চাল রফতানির ওপর নিষেধাজ্ঞা আছে।

অবৈধভাবে সুগন্ধী চাল রফতানির চেষ্টা করায় রফতানি নীতি ২০২১-২৪ ও কাস্টমস আইন, ২০২৩ অনুযায়ী জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে বলে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর