Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন জাতিসংঘ মহাসচিবের

সারাবাংলা ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৩

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও জাতিসংঘ মহাসচিবের মধ্যে বৈঠক হয়। ছবি: প্রধান উপদেষ্টার মিডিয়াউইং

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও তার নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দফতরে প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে জাতিসংঘ মহাসচিব এ সমর্থনের কথা জানান।

গুতেরেস বলেন, জাতিসংঘ বাংলাদেশের পাশে রয়েছে। কাঠামোগত সংস্কার সামনে রেখে বাংলাদেশকে যে রূপান্তরের মধ্য দিয়ে যেতে হচ্ছে, জাতিসংঘ সেই রূপান্তর ও সংস্কার প্রক্রিয়ায় সহায়তা করতে প্রস্তুত।

জাতিসংঘের আবাসিক টিম বাংলাদেশকে সহায়তা করতে চায় উল্লেখ করে মহাসচিব বলেন, সদ্য গৃহীত জাতিসংঘের ‘প্যাক্ট অব দ্য ফিউচার’ বাংলাদেশের জন্য অত্যন্ত প্রাসঙ্গিক এবং এর প্রণোদনামূলক অর্থায়ন দেশটির জন্য বিশেষ সহায়ক হবে।

জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশের শান্তিরক্ষীদের ব্যাপক প্রশংসা করেন গুতেরেস। বলেন, তারা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বৈঠকে প্রধান উপদেষ্টা জুলাই-আগস্ট মাসের ছাত্র-জনতার গণআন্দোলনের কথা উল্লেখ করেন। বলেন, এই আন্দোলন শেখ হাসিনার নির্মম স্বৈরাচারের অবসান ঘটায়। আমি এখানে উপস্থিত হতে পেরেছি, কারণ তরুণরা নতুন বাংলাদেশের জন্য তাদের জীবন উৎসর্গ করেছে।

বৈঠকে জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশের ১৭ কোটি মানুষের ওপর এর প্রভাব, রোহিঙ্গা সংকট এবং জুলাই-আগস্ট গণআন্দোলনের সময় সংঘটিত নৃশংসতার তদন্তে জাতিসংঘের নেতৃত্বাধীন অনুসন্ধান মিশনের বিষয়ে আলোচনা হয়। বাসস।

সারাবাংলা/টিআর

অ্যান্তোনিও গুতেরেস ও তার নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার জাতিসংঘ জাতিসংঘ মহাসচিব ড. মুহাম্মদ ইউনূস প্রধান উপদেষ্টা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর