Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এগিয়ে আসছে দুর্গাপূজা, মণ্ডপে মণ্ডপে দেবী বরণের প্রস্তুতি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৫

দুর্গাপূজা সামনে রেখে এখন মণ্ডপ-মন্দিরে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমাশিল্পীরা। মঙ্গলবার রাজধানীর রমনা কালীমন্দির থেকে তোলা। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

ঢাকা: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসব তথা দুর্গাপূজার আর বেশি দিন বাকি নেই। কৈলাশ থেকে মর্ত্যে আসবেন দেবী দুর্গা। দেশ জুড়ে তাই চলছে দেবী বন্দনার প্রস্তুতি, প্রতিমা তৈরির কাজও প্রায় শেষ। এখন প্রতিমা সাজাতে ব্যস্ত সময় কাটাচ্ছেন শিল্পীরা। পাশাপাশি চলছে মণ্ডপ সাজানোর কাজ।

৫ আগস্ট ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে সরকারের পতনের পর পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে উৎসবে যেন খানিকটা ভাটা পড়েছে। যদিও দুর্গাপূজায় নিরাপত্তার ঝুঁকি নেই বলে আশ্বস্ত করেছেন পুলিশ মহাপরিদর্শক। স্বরাষ্ট্র উপদেষ্টাও বলেছেন, দুর্গোৎসব নির্বিঘ্নে আয়োজনের জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আগামী ২ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে এ বছরের শারদ উৎসবের আনুষ্ঠানিকতা। পিতৃপক্ষের অবসান ও দেবী পক্ষের শুরুর তিথি এই মহালয়া।

হিন্দু শাস্ত্রমতে, মহালয়া তিথিতে দেবী দুর্গাকে মর্ত্যে (পৃথিবীতে) আমন্ত্রণ জানানো হয়। এ দিন ভোরে চণ্ডীপাঠের মধ্য দিয়ে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। আর এর মধ্য দিয়েই হয় হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ১৩ অক্টোবর দেবীকে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

মন্দিরগুলোতে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

রাজধানীর সিদ্ধেশ্বরে কালি মন্দিরে গিয়ে দেখা গেছে, বরাবরের মতোই প্রস্তুতি চলছে দুর্গাপূজা সামনে রেখে। পূজা উদ্‌‌যাপন কমিটির নেতারা বলছেন, গত বছরের মতোই প্রস্তুতি নিচ্ছেন তারা। কমিটির সদস্য বিকাশ কুমার জানালেন, প্রতিমা তৈরির কাজও প্রায় শেষ।

বিজ্ঞাপন

পূজার জোর প্রস্তুতি চলছে রমনা কালি মন্দির ও ঢাকেশ্বরী জাতীয় মন্দিরেও। রাজারবাগ কালিমন্দির পূজা উদ্‌যাপন কমিটির সদস্য কমল কান্তি ধর বলেন, এবার লাগাতার বৃষ্টি থাকায় প্রতিমা তৈরির কাজ কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে। কিন্তু পূজার আগেই কাজ শেষ হয়ে যাবে।

দেশের কয়েকটি স্থানে প্রতিমা ভাঙচুরের ঘটনায় উদ্বেগও জানালেন কমল কান্তি ধর। তিনি বলেন, ‘পূজা নিয়ে কিছুটা শঙ্কাও রয়েছে। তবে আশা করছি, আমাদের এ ধরনের কোনো বিষয় ফেস করতে হবে না।’

কেবল রাজধানী ঢাকা নয়, পূজার প্রস্তুতি চলছে সারা দেশেই। এ বছর দেশের ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে দুর্গাপূজা উদ্‌যাপন করা হবে। গত বছর পূজা হয়েছিল ৩২ হাজার ৪০৮টি মণ্ডপে। পূজা সামনে রেখে এরই মধ্যে জেলা প্রশাসনগুলো প্রস্তুতিমূলক সভা করেছে।

এখন চলছে শেষ সময়ের প্রস্তুতি। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

পূজা মণ্ডপের নিরাপত্তা, আইনশৃঙ্খলা সমুন্নত রাখা ও প্রাসঙ্গিক বিভিন্ন বিষয় নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও বৈঠক করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণালয়ের উপদেষ্টা ও কর্মকর্তাসহ সভায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটিসহ বিভিন্ন অংশীজনরা উপস্থিত ছিলেন। পূজা উদ্‌যাপন নির্বিঘ্ন করতে সভায় ১৩টি সিদ্ধান্তও নেওয়া হয়।

দেশব্যাপী পূজা নির্বিঘ্ন করতে কঠোর নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনও জানিয়েছেন, পূজা উদ্‌যাপন নির্বিঘ্ন করতে সরকার যথেষ্ট পদক্ষেপ নিয়েছে।

সনাতন ধর্মাবলম্বীরা নিশ্চিন্তে পূজা উদ্‌যাপন করবেন বলে আশ্বস্ত করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম। তিনি বলেন, দুর্গাপূজা ঘিরে জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই। তারপরেও পুলিশ সর্বোচ্চ সতর্ক থাকবে। নিরাপত্তায় কোনো ছাড় দেওয়া হবে না।

আরও পড়ুন-

খুলনায় ৯৯১টি মণ্ডপে হবে দুর্গাপূজা

নওগাঁয় ৭৫১টি মণ্ডপে দুর্গা পূজার প্রস্তুতি

দুর্গাপূজায় নিশ্ছিদ্র নিরাপত্তা থাকবে: আইজিপি

নির্বিঘ্নে দুর্গাপূজার জন্য যথেষ্ট পদক্ষেপ নিয়েছি: ধর্ম উপদেষ্টা

দুর্গা পূজা নির্বিঘ্ন করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে: স্বরাষ্ট্র উপদেষ্টা

দুর্গা পূজা নির্বিঘ্ন ও নিরাপদ করতে যেসব সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

সারাবাংলা/জেআর/টিআর

আইনশৃঙ্খলা পরিস্থিতি দুর্গাপূজা পূজা মণ্ডপ পূজার প্রস্তুতি প্রতিমা তৈরি মহালয়া শারদীয় দুর্গোৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর