Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড

স্পোর্টস ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

কানপুরে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে টসে হেরে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। মেঘলা দিনে ব্যাটিং নেমে শুরুটা একদমই ভালো হয়নি তাদের। ২৪ বল খেলে শূন্য রানেই ফিরেছেন ওপেনার জাকির হোসেন। আর এই ডাক মেরেই লজ্জার এক রেকর্ডের ভাগীদার হলেন জাকির। বাংলাদেশের হয়ে টপ অর্ডারে ব্যাটিং করা ব্যাটারদের মাঝে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রান করা ব্যাটার এখন জাকিরই।

সকালে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই স্বাচ্ছন্দ্যের সাথে খেলতে পারছিলেন না জাকির। বেশিরভাগ বলই খেলতে গিয়ে মিস করেছেন তিনি। বেশ কয়েকবার আউট হতে গিয়েও বেঁচে গেছেন জাকির। কিছুতেই যেন রানের খাতা খুলতে পারছিলেন না তিনি।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত নিজের ২৪তম বলের সময় আকাশদীপের শিকার হন জাকির। শূন্য রানে জসওয়ালের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে। আর এতেই লজ্জার রেকর্ড সঙ্গী হয়েছে জাকিরের। বাংলাদেশের হয়ে টপ অর্ডারে (১ থেকে ৩ নম্বরে ব্যাটিং) নেমে সবচেয়ে বেশি বল খেলে ডাক মেরেছেন জাকির। এর আগে এই রেকর্ড ছিল ইমরুল কায়েসের। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৬ বল খেলে কোন রান না করেই আউট হন কায়েস। এই তালিকায় তৃতীয় স্থানে আছেন ১৩ বল খেলে শূন্য রানে ফেরা হান্নান সরকার। তিনি এটি করেছিলেন ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়ার তালিকায় জাকির আছেন চতুর্থ স্থানে। ৪১ বল খেলে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরার রেকর্ড মঞ্জুরুল ইসলামের। ২০০২ সালে শ্রীলংকার বিপক্ষে এই লজ্জার রেকর্ড গড়েছিলেন তিনি। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন রাজিন সালেহ। ২০০৭ সালে শ্রীলংকার বিপক্ষে ২৯ বল খেলে শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। ২৫ বল খেলে ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ডাক মেরেছিলেন আফতাব আহমেদ।

বিজ্ঞাপন
টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউটের রেকর্ডটা জেফ অ্যালটের। ১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৭ বলে খেলে কোন রান না করেই ফিরতে হয়েছিল অ্যালটকে।

সারাবাংলা/এফএম

জাকির হাসান বাংলাদেশ-ভারত সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর