Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপ ও যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৩

ঢাকা: পোশাক রফতানিতে নেতিবাচক খবর পাওয়া গেছে। চলতি বছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি-জুলাই) ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও মার্কিন যুক্তরাষ্ট্রে (ইউএস) বাংলাদেশের পোশাক রফতানি কমেছে। এরমধ্যে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রফতানি কমেছে ৪.৮৪ শতাংশ ও যুক্তরাষ্ট্রে (ইউএস) কমেছে ১০.২৮ শতাংশ।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ইউরোস্ট্যাট ও ওটেক্সার পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে। সম্প্রতি এসব তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠান দু’টি।

বিজ্ঞাপন

ইউরোস্ট্যাটের তথ্যমতে, চলতি বছরের প্রথম ৬ মাসে বিশ্ব থেকে ইউরোপীয় ইউনিয়ন পোশাক আমদানি করেছে ৪৯ হাজার ৪৫৫ মিলিয়ন ডলারের। গত বছরের তুলনায় প্রথম ছয় মাসে ইউরোপীয় ইউনিয়ন ৫.২২ শতাংশ পোশাক কম আমদানি করেছে। ২০২৩ সালের প্রথম ৬ মাসে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের পোশাক রফতানি যেখানে ১১ হাজার ৬৭৬ মিলিয়ন ডলার ছিলো, চলতি বছরের একই সময়ে তা কমে ১১ হাজার ১১১ মিলিয়ন ডলারে নেমে এসেছে।

এক্ষেত্রে পোশাক রফতানি কমেছে ৪.৮৪ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নে চলতি বছরের প্রথম ৬ মাসে চীনের পোশাক রফতানি কমেছে ৭.৩৪ শতাংশ, তুর্কীর ৮.৫৫ শতাংশ, ভারতের ১.৯৩ শতাংশ, ভিয়েতনামের ৫ শতাংশ, শ্রীলঙ্কার ৪.৪৫ শতাংশ ও ইন্দোনেশিয়ার ৮.৮৬ শতাংশ পোশাক রফতানি কমেছে।

বেশিরভাগ দেশের পোশাক রফতানি কমলেও এই সময়ে ইউরোপীয় ইউনিয়নে কম্বোডিয়ার পোশাক রফতানি বেড়েছে ১০.৩৬ শতাংশ, পাকিস্তানের ৬.৩২ শতাংশ ও মরোক্কোর বেড়েছে ৪ শতাংশ।

এদিকে, যুক্তরাষ্ট্রে চলতি বছরের প্রথম ৬ মাসে বাংলাদেশের পোশাক রফতানি কমেছে ১০.২৮ শতাংশ। ওটেক্সার তথ্যমতে, ইউরোপীয় ইউনিয়নের মতো বিশ্ব থেকে যুক্তরাষ্ট্রেরও পোশাক আমদানি কমেছে। গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম ছয় মাসে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি কমেছে ৪.৬১ শতাংশ।

বিজ্ঞাপন

২০২৩ সালের প্রথম ৬ মাসে (জানুয়ারি-জুলাই) যুক্তরাষ্ট্রে যেখানে বাংলাদেশের পোশাক রফতানি ছিলো ৪ হাজার ৫৬৯ মিলিয়ন ডলার, সেখানে চলতি বছরের একই সময়ে পোশাক রফতানি কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৯ মিলিয়ন ডলারে, সে হিসাবে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে ১০.২৮ শতাংশ।

যুক্তরাষ্ট্রে একইসময়ে চীনের পোশাক রফতানি কমেছে ৪ শতাংশ, ভিয়েতনামের ১.৫৩ শতাংশ, ইন্দোনেশিয়ার ৭. ৮২ শতাংশ, ভারতের ২.২৪ শতাংশ, মেক্সিকোর ১০.৭০ শতাংশ, হন্ডুরাসের ৪.৩৪ শতাংশ ও কোরিয়ার কমেছে ১৩ শতাংশ। তবে এসময়ে দেশটিতে পোশাক রফতানি বেড়েছে কম্বোডিয়া ও পাকিস্তানের।

এরমধ্যে কম্বোডিয়ার রফতানি বেড়েছে ৬ শতাংশ ও পাকিস্তানের ১.৪৯ শতাংশ।

সারাবাংলা/ইএইচটি/এমও

ইউরোপ টপ নিউজ পোশাক রফতানি যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর