Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গোলকিপারস চ্যাম্পিয়ন সম্মাননা পেলেন আইসিডিডিআর,বি’র ড. তাহমিদ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৮

ঢাকা: আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন-২০২৪ সালের ‘গোলকিপারস চ্যাম্পিয়ন’দের একজন হিসেবে স্বীকৃতি পেয়েছেন। শিশু পুষ্টি নিয়ে অগ্রণী অবদানের জন্য এই বিরল সম্মাননা দেওয়া হয় তাকে।

শিশু পুষ্টি, বিশেষ করে মাইক্রোবায়োম-ডিরেক্টেড রেডি-টু-ইউজ বা সহজে ব্যবহারোপযোগী থেরাপিউটিক ফুড নিয়ে তার কাজ বাংলাদেশ এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে অপুষ্টিতে ভুগছে এমন শিশুদের অপুষ্টি মোকাবেলায় সহায়ক ভূমিকা পালন করছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আইসিডিডিআরবি।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, বাংলাদেশের ড. তাহমিদ আহমেদ, ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা ও ভারতের রতন টাটাসহ ১০ জন এই সম্মাননা পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত ২৩ সেপ্টেম্বর সন্ধ্যায় ‘গোলকিপার্স ২০২৪: রেসিপি ফর প্রোগ্রেস’ শীর্ষক অনুষ্ঠানে সন্মাননা ঘোষণা করা হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ সপ্তাহের সাথে মিলিয়ে এই অনুষ্ঠানটি আয়োজন করা হয়। একটি উষ্ণায়ন বিশ্বে বৈশ্বিক স্বাস্থ্যের উন্নতির জন্য পুষ্টি এবং উদ্ভাবনী সমাধানের ওপর গুরুত্বারোপ করে এটি আয়োজন করা হয়।

সম্মাননার ব্যাপারে ড. তাহমিদ আহমেদ বলেন, ‘এটি একটি বড় সম্মানের বিষয়। অপুষ্টি এখনও বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষের সমস্যা। জলবায়ু পরিবর্তনের প্রতিকূলতার কারণে প্রতিটি শিশু যেন পরিপূর্ণভাবে বিকশিত হতে পারে তা নিশ্চিত করার লড়াই অনেক বেশি জরুরি।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ‘২০২৪ গোলকিপারস’ প্রতিবেদন প্রকাশ করা হয়।

সারাবাংলা/এসবি/এমও

আইসিডিডিআর বি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর