Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড়ে সহিংসতার কারণ খুঁজতে ৭ সদস্যের তদন্ত কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০০

রাঙ্গামাটি: রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলায় সাম্প্রদায়িক সহিংসতা ও সংঘর্ষের ঘটনার কারণ উদঘাটনে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার। গত বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) গঠন করা তদন্ত কমিটিকে আগামী ২ সপ্তাহের মধ্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার বরাবর সরেজমিন পরিদর্শন ও তদন্তপূর্বক প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটিতে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নূরল্লাহ নূরীকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন- রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত পুলিশ সুপার।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সই করা অফিস আদেশে সাত সদস্যের তদন্ত কমিটিকে রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে সংঘটিত সহিংস ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান; ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিতকরণ এবং ভবিষ্যতে একই জাতীয় ঘটনার পুনরাবৃত্তি রোধে যথাযথ সুপারিশ প্রণয়নের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে রাঙ্গামাটি জেলাপ্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, ‘রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে সহিংসতার ঘটনায় চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত পুলিশ সুপারগণ সদস্য হিসেবে আছেন। দুই সপ্তাহের মধ্যে বিভাগীয় কমিশনার বরাবর সরেজমিন পরিদর্শন ও তদন্তপূর্বক তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।’

এর আগে, গত ২০ সেপ্টেম্বর শুক্রবার রাঙ্গামাটিতে সহিংসতার ঘটনার পরদিন শনিবার দুপুরে রাঙ্গামাটিতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, বিশিষ্টজন ও সামরিক-বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের একটি ‘উচ্চক্ষমতা সম্পন্ন’ তদন্ত কমিটি গঠনের কথা জানিয়েছিলেন অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

বিজ্ঞাপন

এদিকে, গত বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের অফিস আদেশে গঠন করা সাত সদস্যের তদন্ত কমিটিকে প্রত্যাখ্যান করেছে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাতিসংঘের তত্ত্বাবধানে ও অংশগ্রহণে স্বাধীন ও অবাধ তদন্তের দাবি জানিয়েছে দলটি।

বিবৃতিতে ইউপিডিএফের সহসভাপতি নূতন কুমার চাকমা বলেন, ‘একতরফাভাবে তদন্ত কমিটি গঠন লোক দেখানো। এই কমিটির প্রতি পার্বত্য চট্টগ্রাম তথা দেশের জনগণের কোনো আস্থা নেই। পার্বত্য চট্টগ্রামের বর্তমান বাস্তবতায় জাতিসংঘের তত্ত্বাবধান ও অংশগ্রহণে তদন্ত ছাড়া হামলার প্রকৃত কারণ ও অপরাধীদের চিহ্নিত করা সম্ভব নয়।’

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর