Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পলিথিন বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন পর্যায়ক্রমে’

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৮

ঢাকা: পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আগামী প্রজন্মকে পলিথিন ও কেমিক্যালমুক্ত দেশ উপহার দিতে ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ ও বিকল্প পণ্য ব্যবহার কার্যক্রম। পলিথিন বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন পর্যায়ক্রমে হবে।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর পরিবেশ অধিদফতরে নিষিদ্ধ পলিথিন/পলিপ্রপাইলিন শপিং ব্যাগের বিকল্প প্রচলন সংক্রান্ত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি, পলিথিন ব্যাগের বিকল্প পাট/কাগজ/কাপড়ের ব্যাগের মেলার উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘আমরা কারও ওপর চাপিয়ে দেবো না। তবে সবাইকে নিজ নিজ উদ্যোগে কাজ করতে হবে। আমরা ধাপে ধাপে কাজ করব। সিদ্ধান্তের কোনো পরিবর্তন আসবে না।’

সেমিনারে ওয়েস্ট অ্যান্ড কেমিক্যাল ম্যানেজমেন্টর ডিরেক্টর রাজিনারা বলেন, ‘পলিথিন শুধু পরিবেশ গত সমস্যা নয়। এটা স্বাস্থ্যর জন্য ক্ষতিকর। এশিয়া ও আফ্রিকায় পলিথিন নিষেধাজ্ঞা কঠিনভাবে বাস্তবায়ন হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘দোকানদারকে শুধু ধরা হবে না, পলিথিনের উৎপাদন কেন্দ্র কারখানাগুলোকে ধরা হবে।’

জুট ডাইভারসিফিকেশনের অ্যান্ড প্রমোশন সেন্টারের অতিরিক্ত সচিব জিন্নাত আরা বলেন, ‘আমরা এমনভাবে দেদারসে পলিথিন ব্যবহার করছি। মনে হয় এর বিকল্প কিছু নেই। অথচ আমাদের পাটের ব্যাগ আছে। এই ব্যাগ একাধিক বার ব্যবহার করা যায়।

বিজ্ঞাপন

এনভায়রোনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল ড. শাহরিয়ার হোসেন বলেন, ‘আমরা বদ অভ্যাসকে রপ্ত করেছি। ২০০২ সাল থেকে পলিথিন নিষিদ্ধের জন্য কাজ করেছি। কিন্তু নিষিদ্ধ করতে পারিনি।’

তিনি বলেন, ‘১১ ধরনের কেমিক্যাল আছে পলিথিনে। এর মধ্যে ক্যানসারও আছে। এখন যেন আর সময় নষ্ট না হয়, সেই উদ্যোগ নিতে হবে।’

তিনি আরও বলেন, ‘সুতা ও কাপড়ের দাম বাড়ানো যাবে না। সরকার একাই সবকিছু করতে পারবে না। আমাদের সবাইকে উদ্যোগ নিতে।’

নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগের বিকল্প পণ্যের বিষয়ে সচেতনতা ও বিকল্প পণ্য সরবরাহ সহজীকরণের লক্ষ্যে সরকারি-বেসরকারি উদ্যোক্তাদের অংশগ্রহণমূলক মেলার আয়োজন করা হয় পরিবেশ অধিদফতরে অডিটোরিয়ামে। মেলা চলবে বিকেল ৫টা পর্যন্ত। মেলাটি সকলের জন্য উন্মুক্ত।

সারাবাংলা/জেজে/পিটিএম

টপ নিউজ ড. আবদুল হামিদ পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী পলিথিন সৈয়দা রিজওয়ানা হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর