Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জয়-পুতুল-ববির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ সেপ্টেম্বর ২০২৪ ২৩:১৬

ঢাকা: ক্ষমতাচ্যুত হয়ে দেশছাড়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজে জয় ও মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল এবং শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির ব্যাংক হিসাব ৩০ দিনের জন্য জব্দ করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

সোমবার (৩০ সেপ্টেম্বর) ব্যাংক ও ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। এসব হিসাব জব্দের মেয়াদ আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

এ ছাড়া সাবেক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং আওয়ামী লীগের গবেষণা সেল সিআরআই ও তরুণদের নানা ধরনের কার্যক্রমে সম্পৃক্ত করার প্ল্যাটফর্ম ইয়াং বাংলার ব্যাংক অ্যাকাউন্টও জব্দের নির্দেশ দিয়েছে বিএফআইইউ।

বিএফআইইউয়ের চিঠিতে বলা হয়েছে, সজীব ওয়াজেদ, সায়মা ওয়াজেদ হোসেন ও রাদওয়ান মুজিব সিদ্দিক ববির ব্যক্তিগত ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব স্থগিত থাক‌বে। আগামী ৩০ দিন এসব হিসাবে কোনো ধরনের লেনদেন করতে পারবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার এ সময় আরও বাড়ানো হবে।

চিঠিতে আরও বলা হয়, জয়-পুতুল-ববির অ্যাকাউন্টের লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে পাঠানো চিঠিতে জয় ও পুতুলের নাম এবং জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে। অ্যাকাউন্ট স্থগিত করা হলে তা‌দের হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন— হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি তথ্য বিএফআইইউতে পাঠানোর কথাও বলা হয়েছে।

বিজ্ঞাপন

ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে এখন পর্যন্ত সাবেক মন্ত্রী-প্রতিমন্ত্রী, সংসদ সদস্য, ব্যবসায়ী, সাবেক সরকারি কর্মকর্তা ও পুলিশ কর্মকর্তাসহ শতাধিক ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর

বাংলাদেশ ব্যাংক বিএফআইইউ ব্যাংক হিসাব জব্দ রাদওয়ান মুজিব সিদ্দিক শেখ রেহানা শেখ হাসিনা সজীব ওয়াজে জয় সায়মা ওয়াজেদ পুতুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর