Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শ্রমিকদের বেতন-বোনাস না দিলে তালিকা থেকে নাম বাদ’


৬ জুন ২০১৮ ২২:৫৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান বলেছেন, আমাদের তালিকাভুক্ত কারখানায় ৮ থেকে ৯ তারিখের মধ্যে বেতন-বোনাস পরিশোধ করে দেওয়া হয়। এটি এই প্রতিষ্ঠানের নিয়ম। এটি না করা হলে সেসব ফ্যাক্টরি আমাদের তালিকাভুক্ত থেকে বাদ পড়বে। ঈদে পোশাক শ্রমিকদের বেতন বোনাস নিয়ে কোন সমস্যা হবে না। গত ৫ বছরে পোশাক শ্রমিকদের ঈদের বেতন নিয়ে সমস্যা হয় নি। এবারও ঈদের বেতন ঠিক সময়েই দেওয়া হবে।

বিজ্ঞাপন

বুধবার (৬ জুন) রাজধানীর কারওয়ান বাজারে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। পোশাক শিল্পে কাজ করার সময় মারা যাওয়া শ্রমিকদের পরিবারকে বিমার চেক তুলে দিতে এই অনুষ্ঠানের আয়োজন করে বিজিএমইএ।

এসময় তিনি আরও জানান, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম মন্ত্রণালয় ও বিজেএমইএ‘র ১৫ টিম শ্রমিকদের বোনাস দেওয়ার বিষয়টি নিয়ে কাজ করছে। তালিকাভুক্ত কারখানার ম্যানেজাররাও কাজ করছেন।

সর্বোচ্চ একটা ঈদে বেসিক বোনাস দেয়ার নিয়ম আছে জানিয়ে সিদ্দিকুর রহমান বলেন, বোনাস তখনই দেয়া হয় যখন লাভ করে ফ্যাক্টরি এগিয়ে থাকে। তবে বোনাস সর্বনিম্ন কত দেওয়া হবে এর কোন নিয়ম নেই। শ্রমিকরা যেন ভালভাবে ঈদের ছুটিতে বাড়ি যেতে পারে তার জন্য ভাগ ভাগ করে কারখানাগুলোতে ছুটি দেওয়া হবে।

অনুষ্ঠানে বিজিএমইএর পক্ষ থেকে পোশাক শিল্পে কাজ করতে গিয়ে বিভিন্ন সময়ে মারা যাওয়া ৮২ জন শ্রমিকের ওয়ারিশকে গ্রুপ বীমার চেক হস্তান্তর করা হয়।

সারাবাংলা/ইএইচটি/এমআইএস

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন

নারী পোশাক শ্রমিক পোশাক শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর