Monday 14 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাঠিটিলায় সাফারি পার্ক প্রকল্প বাতিলের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২ অক্টোবর ২০২৪ ১৮:৫৮

মৌলভীবাজারের লাঠিটিলা বন। ছবি: গুগল ম্যাপ

ঢাকা: মৌলভীবাজারের লাঠিটিলায় সংরক্ষিত বনে সাফারি পার্ক স্থাপন প্রকল্পের অনুমোদন বাতিলের সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এ বিষয়ে পরিকল্পনা কমিশনে চিঠিও পাঠানো হয়েছে।

২০২৩ সালের ৯ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, মৌলভীবাজার (প্রথম পর্যায়)’ প্রকল্প শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী, জীববৈচিত্র্যের ওপর ওই প্রকল্পের প্রভাব নিরুপণে গত ২১ আগস্ট চার সদস্যের কমিটি গঠন করেছিল পরিবেশ মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

মন্ত্রণালয়ের ওই কমিটিই লাঠিটিলায় সাফারি পার্ক স্থাপনের প্রকল্পটি বাতিলের সুপারিশ করেছে। কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, লাঠিটিলা বন ইন্দো-বার্মা জীববৈচিত্র্য হটস্পটের অংশ এবং এটি একটি হাতি করিডোর। এখানে সাফারি পার্ক নির্মাণ বনাঞ্চলে নেতিবাচক প্রভাব ফেলবে। বনের জীববৈচিত্র্যের ওপর প্রস্তাবিত সাফারি পার্কের ফলে সৃষ্ট প্রভাবগুলো বিবেচনায় নিয়ে এবং স্থানীয় অংশীজনদের মতামতকে গুরুত্ব দিয়ে কমিটি মনে করেছে, এ প্রাকৃতিক বনে সাফারি পার্ক নির্মাণ করা উচিত নয়। তাই প্রকল্পটি বাতিলের সুপারিশ করা হয়েছে।

বনটির অবক্ষয়িত অংশ ও হুমকিগ্রস্ত জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করার জন্য বন অধিদফতরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ওই কমিটিতে আহ্বায়ক ছিলেন সাবেক প্রধান বন সংরক্ষক ইসতিয়াক উদ্দিন আহমেদ। সদস্য ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ, আরণ্যক ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমদ এবং বন অধিদফতরের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ। পরে বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইনডিজেনাস নলেজের পরিচালক পাভেল পার্থকে প্রথম সভায় কমিটির সদস্য হিসেবে কো-অপ্ট করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

পরিবেশ মন্ত্রণালয় মৌলভীবাজার লাঠিটিলা সাফারি পার্ক সাফারি পার্ক প্রকল্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর