Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাইম ম্যাগাজিনের ১০০ তরুণ নেতৃত্বের তালিকায় উপদেষ্টা নাহিদ

সারাবাংলা ডেস্ক
৩ অক্টোবর ২০২৪ ১৮:৩২

ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক। সেই সফল আন্দোলনে পতন ঘটে আওয়ামী লীগ সরকারের। এরপর নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারে জায়গা পেয়েছেন তিনি। উপদেষ্টা হিসেবে সামলাচ্ছেন দুটি মন্ত্রণালয়। সেই ২৬ বছর বয়সী উপদেষ্টা নাহিদ ইসলাম স্থান পেয়েছেন টাইম ম্যাগাজিনের এ বছরের বিশ্বব্যাপী সফল ও সম্ভাবনাময় তরুণ তুর্কিদের তালিকা ‘হান্ড্রেড নেক্সট’-এ।

প্রতি বছর টাইম ম্যাগাজিন বিশ্বের বিভিন্ন দেশের ১০০ তরুণকে নিয়ে এই তালিকা প্রকাশ করে থাকে। শিল্পী, বিভিন্ন ক্ষেত্রের তারকা, অধিকার কর্মী, নেতা ও উদ্ভাবকরা জায়গা পেয়ে থাকেন এই তালিকায়।

বিজ্ঞাপন

এ বছরের ‘টাইম১০০ নেক্সট ২০২৪’ তালিকায় নেতৃত্ব ক্যাটাগরিতে স্থান পেয়েছেন নাহিদ। টাইম ম্যাগাজিন তার সম্পর্কে লিখেছে, ২৬ বছরের চেয়ে বেশি বয়স হবে না নাহিদ ইসলামের। এই বয়সেই তিনি বিশ্বের অন্যতম ক্ষমতাধর কিছু ব্যক্তিকে ক্ষমতাচ্যুত করেছেন। সমাজবিজ্ঞানের এই শিক্ষার্থী ওই ছাত্র আন্দোলনের অন্যতম মুখ, যে আন্দোলন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে সারা দেশে তীব্র প্রতিরোধ গড়ে তুলেছিল।

আন্দোলনের অন্যতম নেতা হিসেবে আওয়ামী লীগ সরকারের গোয়েন্দা বাহিনীর হাতে নির্যাতনের শিকার হয়েছিলেন বলেও উল্লেখ করেছে টাইম ম্যাগাজিন। এর অল্প কিছু দিন পরই শেখ হাসিনার পদত্যাগের এক দফা দাবি উচ্চারিত হয়। নাহিদ ইসলাম বলেন, ‘কেউ ভাবেনি যে তাকে (শেখ হাসিনা) টলানো যাবে।’ কিন্তু ছাত্রদের কয়েক সপ্তাহের ধারাবাহিক আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়েন।

টাইম লিখেছে, নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে যে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে, তাদের ‘জেন-জি’দের মধ্য থেকে দুজন দায়িত্ব পালন করছেন মন্ত্রী (উপদেষ্টা) হিসেবে, যার একজন নাহিদ ইসলাম। তাদের সামনে এখনো সবচেয়ে বড় চ্যালেঞ্জ রয়ে গেছে— শেখ হাসিনার নেতৃত্বে ১৫ বছর ধরে তীব্র কর্তৃত্বপরায়ণ সরকারের আমলে ক্ষয়ে যাওয়া গণতান্ত্রিক ব্যবস্থার সংস্কার।

বিজ্ঞাপন

নাহিদ ইসলাম বলেন, আমাদের নতুন প্রজন্মের মনের কথা বুঝতে হবে। বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে যে সহিংসতা, সেই মহামরি বন্ধ করতে হবে।

৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ৮ আগস্ট মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে সরকার গঠিত হয়। ওই সরকারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া উপদেষ্টা হিসেবে জায়গা পান।

নাহিদ ইসলামকে শুরুতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্ব দেওয়া হয়। পরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্বও দেওয়া হয় তাকে।

সারাবাংলা/টিআর

১০০ তরুণ অন্তর্বর্তী সরকার উপদেষ্টা নাহিদ টাইম ম্যাগাজিন টাইম১০০ নেক্সট নাহিদ ইসলাম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর