Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আরেক দফা সংলাপ শুরু আজ

সারাবাংলা ডেস্ক
৫ অক্টোবর ২০২৪ ০৯:২২

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা এবং রাষ্ট্র সংস্কারের লক্ষ্যে গঠিত ছয়টি কমিশনের কাজ নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে অন্তর্বর্তীকালীন সরকার ফের সংলাপে বসতে যাচ্ছে।

সংলাপে নিজেদের কার্যক্রম রাজনৈতিক দলগুলোর কাছে তুলে ধরার পাশাপাশি দলগুলোর কাছ থেকে পরামর্শও আহ্বান করবে সরকার। উপদেষ্টা পরিষদ দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে এই সংলাপে অংশ নেবে।

আজ শনিবার (৫ অক্টোবর) দুপুর আড়াইটায় প্রধান উপদেষ্টার কার্যালয় যমুনায় প্রথম দল হিসেবে সংলাপে বসবে বিএনপি। প্রধান উপদেষ্টার কার্যালয় সূত্রে জানা গেছে, প্রথম দিনই জামায়াতে ইসলামী বাংলাদেশ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং বাম গণতান্ত্রিক জোটের সঙ্গে সরকার সংলাপ করবে।

প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম জানিয়েছিলেন, উপদেষ্টা পরিষদ রাজনৈতিক দলগুলোকে বিভিন্ন সংস্কার কমিশনের কাজের অগ্রগতি সম্পর্কে অবহিত করবে। উপদেষ্টারা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজনৈতিক নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন। তাদের পরামর্শও নেবেন।

প্রধান উপদেষ্টার প্রেসসচিব বলেন, সংলাপ একটি চলমান প্রক্রিয়া। সরকার এই প্রক্রিয়াকে এগিয়ে নিতে চায়। সরকার এর আগেও দুবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসেছে। এখন বসছে। সংস্কার কমিশনগুলোর প্রতিবেদন জমা পড়লে সেগুলো নিয়ে আবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসা হবে।

গত ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর এরই মধ্যে দুই দফায় উপদেষ্টা পরিষদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের বৈঠক হয়েছে। এই চলমান প্রক্রিয়ার অংশ হিসেবেই শনিবার থেকে আবারও এক দফা আলোচনা শুরু হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে রাষ্ট্র সংস্কারের অংশ হিসেবে এরই মধ্যে ছয়টি খাতের বিশেষায়িত সংস্কার কমিটি গঠন করেছে সরকার। নির্বাচনব্যবস্থা, পুলিশ, বিচার বিভাগ, জনপ্রশাসন, সংবিধান ও দুর্নীতি দমন নিয়ে গঠিত এই ছয়টি কমিটির প্রধানের নাম শুরুতে ঘোষণা করেছিলেন প্রধান উপদেষ্টা। পরে বৃহস্পতিবার (৩ অক্টোবর) কমিটিগুলো পূর্ণাঙ্গ করা হয়েছে।

সরকার বলছে, এই কমিটিগুলো তাদের পর্যবেক্ষণ ও সুপারিশসহ প্রতিবেদন দাখিল করলে সেগুলো নিয়ে আরও এক দফা রাজনৈতিক দলগুলোসহ সংশ্লিষ্ট সব অংশীজনের সঙ্গে সরকার বসবে। তারপর সংস্কার কাঠামো চূড়ান্ত করা হবে।

সারাবাংলা/টিআর

অন্তর্বর্তী সরকার উপদেষ্টা পরিষদ সংলাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

কামাল আহমেদ মজুমদার গ্রেফতার
১৯ অক্টোবর ২০২৪ ০১:৪০

সম্পর্কিত খবর