Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩১ অক্টোবর পর্যন্ত ৩ পার্বত্য জেলায় ভ্রমণে বিরত থাকার অনুরোধ

সারাবাংলা ডেস্ক
৬ অক্টোবর ২০২৪ ১৭:৫১

৩ পার্বত্য জেলাতেই ৩১ অক্টোবর পর্যন্ত ভ্রমণে বিরত থাকতে অনুরোধ জানিয়েছে প্রশাসন। রাঙ্গামাটির ফাইল ছবি

‘অনিবার্য কারণবশত’ পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ভ্রমণে বিরত থাকতে অনুরোধ করেছে স্থানীয় প্রশাসন। আগামী মঙ্গলবার (৮ অক্টোবর) থেকে এই ‘নিষেধাজ্ঞা’ কার্যকর হবে।

রোববার (৬ অক্টোবর) দুপুরে তিন পার্বত্য জেলার জেলা প্রশাসন থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে পর্যটকদের প্রতি এ অনুরোধ জানানো হয়েছে।

রাঙ্গামাটি জেলা প্রশাসনের বিজ্ঞপ্তিতে বলা হয়, অনিবার্য কারণবশত পর্যটকদের আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত সমগ্র রাঙ্গামাটি পার্বত্য জেলায় ভ্রমণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো।

বাকি দুই জেলা প্রশাসন থেকেও একই অনুরোধ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে অনিবার্য কারণ উল্লেখ করা হলেও সম্প্রতি দুই পার্বত্য জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে যে সাম্প্রদায়িক সহিংসতা ঘটেছে, তার জের ধরেই ভ্রমণে বিরত থাকার এই অনুরোধ এসেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা ডটনেটের রাঙ্গামাটি ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট জানিয়েছেন, জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত রাঙ্গামাটি জেলায় পর্যটকদের ভ্রমণে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

বান্দরবান ও খাগড়াছড়ি ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট জানিয়েছেন, বান্দরবানের জেলা প্রশাসক শাহ মুজাহিদ উদ্দীন ও খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান নিজ নিজ জেলায় ভ্রমণে বিরত থাকতে নির্দেশনার কথা নিশ্চিত করেছেন।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর থেকে রাঙ্গামাটির সাজেক ভ্যালি উপত্যকায় পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করে আসছে প্রশাসন। ৪ অক্টোবর থেকে সাজেক ভ্যালিতে অনির্দিষ্টকালের জন্য ভ্রমণে নিরুৎসাহিত করার ঘোষণা দেওয়া হয়। এবার কেবল সাজেক ভ্যালি বা রাঙ্গামাটি জেলা নয়, তিন পার্বত্য জেলাতেই পর্যটকদের না যাওয়ার অনুরোধ জানাল প্রশাসন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত ১৯ সেপ্টেম্বর খাগড়াছড়ি শহর ও দীঘিনালা উপজেলা এবং ২০ সেপ্টেম্বর রাঙ্গামাটি শহরে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। এ ঘটনায় দুই জেলায় চারজন নিহত হয়েছেন, আহত হয়েছেন শতাধিক মানুষ।

খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে সাম্প্রদায়িক সহিংসতার তদন্ত চলাকালেই গত ১ অক্টোবর ধর্ষণের অভিযোগে খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষককে পিটিয়ে হত্যার ঘটনা ঘটে। এসব ঘটনা ঘিরে খাগড়াছড়ি-রাঙ্গামাটিতে চাপা আতঙ্ক বিরাজ করছে। এ অবস্থাতেই পর্যটকদের নিরাপত্তা বিবেচনায় নিয়ে পার্বত্য জেলাগুলোতে ভ্রমণ না করার এই নির্দেশনা এসেছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।

সারাবাংলা/টিআর

খাগড়াছড়ি পার্বত্য জেলা বান্দরবান ভ্রমণে বিরত থাকার অনুরোধ রাঙ্গামাটি

বিজ্ঞাপন
সর্বশেষ

সাবেক মেয়র আতিক গ্রেফতার
১৬ অক্টোবর ২০২৪ ১৯:৩১

সম্পর্কিত খবর