Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পঞ্চমবার বিশ্বজয়ের মিশনে শেষ হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ অক্টোবর ২০২৪ ২৩:৩৭

ঢাকা: পঞ্চমবারের মতো বিশ্বজয়ের মিশনে শেষ হলো ১১তম নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ পুরস্কার বিতরণের মাধ্যমে ইভেন্টটি শেষ হয়েছে। আর এই ইভেন্টে জয়ীরাই বিশ্বজয়ের মঞ্চে পা রাখবেন।

গত ৪ অক্টোবর শুরু হওয়া এই হ্যাকাথন চলে একটানা ৩৬ ঘণ্টা। রোববার (৬ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেসিস জানিয়েছে, শনিবার (৫ অক্টোবর) আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) মিলনায়তনে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের এবারের আসরে ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে কোয়ান্টাম ভয়েজার্স, প্রথম রানার-আপ হয়েছে টিম টাইটান ও দ্বিতীয় রানার-আপ হয়েছে টিম হাইড্রো (ভার্চুয়াল)।

বরিশাল বিভাগে চ্যাম্পিয়ন টিম ফিনিক্স, প্রথম রানার-আপ অ্যাকোয়া-অ্যাগ্রোপ্রেডিক্টা, দ্বিতীয় রানার-আপ টিম ইয়টাবাইট। চট্টগ্রাম বিভাগে চ্যাম্পিয়ন আরবান ইউটোপিয়ানস (ভার্চুয়াল), প্রথম রানার-আপ টিম ব্লুসেন্ট্রি, দ্বিতীয় রানার-আপ টিম রিকারশন।

কুমিল্লা বিভাগে চ্যাম্পিয়ন টি মাইনাস জিরো (ভার্চুয়াল), প্রথম রানার-আপ হেলিও আলকেমিস্ট (ভার্চুয়াল), দ্বিতীয় রানার-আপ এক্সোভার্স (ভার্চুয়াল)। খুলনা বিভাগে চ্যাম্পিয়ন টিম অ্যাটলাস, প্রথম রানার-আপ টিম নভাফ্লেয়ার, দ্বিতীয় রানার-আপ গ্লোবাল প্রোটেক্টর। ময়মনসিংহ বিভাগে চ্যাম্পিয়ন ইকোরেঞ্জার্স (ভার্চুয়াল), প্রথম রানার-আপ মনসুনফাইভ, দ্বিতীয় রানার-আপ লুনার_হার্ভেস্টার্স (ভার্চুয়াল)।

বিজ্ঞাপন

রংপুর বিভাগে চ্যাম্পিয়ন টিম ইনোভেটর্স বিডি (ভার্চুয়াল), প্রথম রানার-আপ টিম নভোচারী, দ্বিতীয় রানার-আপ অ্যাগ্রি ভিশন। রাজশাহী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে এনভো_ফাইটার্স (ভার্চুয়াল), প্রথম রানার-আপ কোডব্ল্যাক (ভার্চুয়াল), দ্বিতীয় রানার-আপ দ্য অর্বভেঞ্জার্স (ভার্চুয়াল)। আর সিলেট বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে টিম ওআরসিএ (ভার্চুয়াল), প্রথম রানার-আপ টিম নভো ও দ্বিতীয় রানার-আপ সাস্ট ব্রেইনস্টর্মারস।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় মার্কিন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ এবং সম্মানিত অতিথি ছিলেন এআইইউবির প্রতিষ্ঠাতা সদস্য ও ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন নাদিয়া আনোয়ার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ, জ্যেষ্ঠ সহসভাপতি এম রাশিদুল হাসান, সহসভাপতি (প্রশাসন) সৈয়দ মোহাম্মাদ কামাল, সহসভাপতি (অর্থ) ইকবাল আহমেদ ফখরুল হাসান, পরিচালক মীর শাহরুখ ইসলাম ও বিপ্লব ঘোষ রাহুল এবং নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪-এর আহ্বায়ক অভিজিৎ ভৌমিক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশ পর্বের উপদেষ্টা মোহাম্মদ মাহদী-উজ-জামান।

আরও উপস্থিত ছিলেন ঢাকায় মার্কিন দূতাবাসের অ্যাক্টিং ইকোনমিক ইউনিট চিফ জেমস গার্ডিনার, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ মামদুদুর রশীদ।

অনুষ্ঠানে এআইইউবির প্রতিষ্ঠাতা সদস্য ও ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন নাদিয়া আনোয়ার বলেন, ‘এই ইভেন্টটি শুধুমাত্র আমাদের দেশের তরুণদের জন্যই নয়, বরং বিজ্ঞান ও প্রযুক্তির ভবিষ্যৎ উৎকর্ষ সাধনের জন্যও তাৎপর্যপূর্ণ। এআইইউবি এমন আয়োজনের অংশীদার হতে পেরে গর্বিত এবং আমরা এর পরেও এই আয়োজনের সঙ্গে থাকতে চাই।’

ঢাকায় মার্কিন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেন, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ একটি অসাধারণ প্ল্যাটফর্ম, যা কেবল উদ্ভাবনকে উৎসাহিত করে না, বরং আমাদের তরুণদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি শেখার আগ্রহ জাগায়। এটি অসাধারণ যে বিশ্বের অন্য কোনো দেশ টানা তিনবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়নি। নিজেদের নিয়ে আপনাদের গর্ব করা উচিত।’

সমাপনী বক্তব্যের শুরুতে মুগ্ধের স্বপ্ন পূরণ ও তানভিনের ড্রোন ওড়ানোর চ্যালেঞ্জ গ্রহণে উপস্থিত প্রতিযোগীদের প্রতিজ্ঞা করান বেসিস সভাপতি রাসেল টি আহমেদ। তিনি বলেন, ‘আমি মুগ্ধের ভাই স্নিগ্ধের সঙ্গে কথা বলেছি। তখন তার চোখে কষ্টের পাশাপাশি অনেক স্বপ্নও দেখেছি। আমি বিশ্বাস করি, তোমরা জেন-জি সেই স্বপ্ন পূরণ করে দেখাবে।’

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্র্রেশন (নাসা) আন্তর্জাতিকভাবে বিশ্বের ১৮৫টি দেশের প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, নকশাকার, শিল্পী, শিক্ষাবিদ, উদ্যোক্তার মতো বিভিন্ন ক্ষেত্রের মেধাবী তরুণদের একত্রিত করে বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

এর আগে ২০১৮ সালে চাঁদে ভ্রমণের অভিজ্ঞতা দেওয়ার ভার্চুয়াল অ্যাপ্লিকেশন ‘লুনার ভিআর প্রজেক্ট’ তৈরি করে এই প্রতিযোগিতায় বেস্ট ইউজ অব ডাটা ক্যাটাগরিতে বিশ্বচ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলীক।

২০২১ সালে ‘বেস্ট মিশন কনসেপ্ট’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (বাউয়েট) সম্মিলিত দল ‘টিম মহাকাশ’। এরপর ২০২২ সালে ‘টিম ডায়মন্ডস’ সবচেয়ে অনুপ্রেরণামূলক বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হয়। সবশেষ নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩-এর বেস্ট স্টোরিটেলিং ক্যাটাগরিতে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের টিম ভয়েজার্স।

এ বছর বেসিসের উদ্যোগে ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ ও কুমিল্লা) অনুষ্ঠিত হয়েছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্ব। এবার এক কোটি শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগমাধ্যমে যুক্ত করার পাশাপাশি দুই লাখ শিক্ষার্থীর সরাসরি ও প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়।

সারাবাংলা/ইএইচটি/টিআর

নাসা অ্যাপস চ্যালেঞ্জ বেসিস

বিজ্ঞাপন
সর্বশেষ

সাবেক মেয়র আতিক গ্রেফতার
১৬ অক্টোবর ২০২৪ ১৯:৩১

সম্পর্কিত খবর