Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমবারের মতো ক্যাসিনোর অনুমোদন দিল আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক
৭ অক্টোবর ২০২৪ ১৪:৩৭

হোটেল এবং ক্যাসিনো অপারেটর উইন রিসোর্টসকে প্রথমবারের মতো বাণিজ্যিক গেমিং অপারেটরের (ক্যাসিনো) লাইসেন্স দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

শনিবার (৫ অক্টোবর) দেশটির জেনারেল কমার্শিয়াল গেমিং রেগুলেটরি অথরিটি এ লাইসেন্স দেয়।

সংবাদমাধ্যম খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, লাস ভেগাস ভিত্তিক ক্যাসিনো ফার্ম ভিন আল মারজান দ্বীপকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার মেনা অঞ্চলে প্রথম সমন্বিত গেমিং রিসর্ট হিসেবে গড়ে তোলা হয়েছে। ৬২ হেক্টর এলাকা জুড়ে আরব উপসাগরে বিস্তৃত এই বিলিয়ন ডলারের প্রকল্পটি ২০২৭ সালের শুরুর দিকে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

এই প্রকল্পটি উইন রিসোর্টস, মারজান ও আরএকে হসপিটালিটি হোল্ডিংয়ের একটি যৌথ উদ্যোগ। তবে রাস আল খাইমাহরের সরকারি অফিস এবং সংশ্লিষ্ট সংস্থাগুলো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ক্যাসিনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, রাস আল খাইমা অঞ্চলের উইন আল মারজান দ্বীপে তারা একটি বিলাসবহুল অবকাশকেন্দ্র (রিসোর্ট) নির্মাণ করছে। সেখানেই প্রতিষ্ঠিত হবে আরব আমিরাতের প্রথম ক্যাসিনো।

এটিতে ২২টি ব্যক্তিগত ভিলা এস্টেটসহ এক হাজার ৫৪২টি রুম এবং স্যুট থাকবে। লাস ভেগাস, ম্যাকাও এবং বোস্টন হারবারে এর ছয়টি সম্পত্তির মধ্যে এটি হবে প্রথম উইন রিসোর্ট। উপসাগরীয় অঞ্চলের মধ্যে অর্থনৈতিক প্রতিযোগিতা, বিশেষ করে সৌদি আরবের সঙ্গে প্রতিযোগিতা বাড়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ অঞ্চলের বাণিজ্য, পর্যটন ও অর্থনৈতিক কেন্দ্র হিসেবে নিজেদের অবস্থান ধরে রাখতে গত মাসে বিভিন্ন আইনি সংস্কার এনেছে আরব আমিরাত সরকার।

বিজ্ঞাপন

জুলাইয়ে গেমিং কর্তৃপক্ষ আবুধাবি ভিত্তিক দ্য গেম এলএলসিকে দেশের প্রথম অনুমোদিত লটারি পরিচালনার লাইসেন্স দেয়। যদিও এর গেমিং বৈশিষ্ট্যগুলি অত্যন্ত প্রত্যাশিত। এছাড়া উইন আল মারজান দ্বীপে নন-গেমিং সুবিধাও থাকবে।

উল্লেখ্য, গত মাসে সংযুক্ত আরব আমিরাত জুয়া নিয়ন্ত্রণের জন্য একটি ফেডারেল সংস্থা গঠন করেছে। যেখানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিল্প বিশেষজ্ঞদের নিয়োগ দেওয়া হয়েছে। এর মাধ্যমে দেশটিতে ক্যাসিনো অনুমোদন দেওয়ায় বহুদিনের জল্পনার অবসান ঘটেছে। কারণ উপসাগরীয় অঞ্চলে, বিশেষ করে রক্ষণশীল দেশগুলোতে ক্যাসিনো নিষিদ্ধ।

সারাবাংলা/এমপি

আরব আমিরাত ক্যাসিনো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর