Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামিট গ্রুপের আজিজ খানসহ পরিবারের ১১ জনের ব্যাংক হিসাব জব্দ

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০২৪ ১৮:৪৬

ঢাকা: সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খানসহ তাদের পরিবারের ১১ জনের ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক। এই পরিবারের সদস্যদের মধ্যে রয়েছেন লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, যিনি ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের মন্ত্রী ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এই ১১ জনের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশনা পাঠিয়েছে। সোমবার (৭ অক্টোবর) বিএফআইইউ সূত্র সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

আজিজ খানের পরিবারের যেসব সদস্যের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে তারা হলেন— মোহাম্মদ আজিজ খান, মোহাম্মদ ফয়সাল করিম খান, আঞ্জুমান আজিজ খান, আয়শা আজিজ খান, আদিবা আজিজ খান, আজিজা আজিজ খান, জাফর উদ্দীন খান, মোহাম্মদ লতিফ উদ্দিন খান, মোহাম্মদ ফরিদ উদ্দিন খান, সালমান খান ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান।

বিএফআইইউ সূত্রে জানা গেছে, হিসাব স্থ‌গিত করা ১১ ব্যক্তি ও তাদের মালিকানাধীন ব্যবসায়িক ব্যাংক হিসাবের সব লেনদেন বন্ধ থাকবে। আগামী ৩০ দিন এসব হিসাবে থেকে কোনো ধরনের লেনদেন করা যাবে না। প্রয়োজনে লেনদেন স্থগিতের সময় বাড়ানো হবে।

গতকাল রোববার (৬ অক্টোবর) বিএফআইইউ থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালার সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে। চিঠিতে জব্দ করা ব‌্যক্তিদের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।

বিএফআইইউর নির্দেশনায় বলা হয়েছে, যেসব হিসাব স্থগিত করা হয়েছে তাদের হিসাবসংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন— হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণীসহ আমানত, ঋণ, লকার, ক্রেডিট কার্ড, ফরেন ট্রেড, অফশোর ব্যাংকিং হিসাবসহ খেলাপি থাকলে তারও তথ্য পাঠাতে হবে।

বিজ্ঞাপন

এ ছাড়া তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের আমদানি বা রফতানি সংক্রান্ত তথ্য, বিশেষ করে আমদানি বা রফতানি বিলের বিস্তারিত তথ্য চিঠি পাওয়ার দুই কর্মদিবসের মধ্যে বিএফআইইউতে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

আজিজ খান ফারুক খান বাংলাদেশ ব্যাংক বিএফআইইউ ব্যাংক হিসাব জব্দ সামিট গ্রুপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর