Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুন্দরবনে ৬ বছরে বাঘ বেড়েছে ১১টি

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০২৪ ১৩:২৪

ঢাকা: ছয় বছরের ব্যবধানে সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে ১১টি। ২০১৮ সালের জরিপে এই বনে বাঘের সংখ্যা পাওয়া যায় ১১৪টি। ২০২৩-২৪ সালের জরিপে এসে বাঘের সংখ্যা পাওয়া গেছে ১২৫টি। ২০১৫ সালের তুলনায় এই সংখ্যা ১৯টি বেশি। নতুন জরিপের ফলাফলে সুন্দরবনে বাঘের ঘনত্ব পাওয়া গেছে ২.৬৪, যা আগের দুই জরিপের চেয়েই বেশি।

ক্যামেরা ট্র‍্যাপিং পদ্ধতিতে পরিচালিত তৃতীয় জরিপের ফলাফলে এসব তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এক সংবাদ সম্মেলনে জরিপের ফলাফল তুলে ধরেন। সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ব্রিফিং করেন তিনি।

তিনি জানান, সার্বিক বিচার বিশ্লেষণে ২০২৩-২০২৪ সালে সুন্দরবনে পরিচালিত বাঘ জরিপে বাঘের সংখ্যা ১২৫টি পাওয়া যায় এবং প্রতি ১০০ বর্গ কিলোমিটার বনে বাঘের ঘনত্ব পাওয়া যায় ২ দশমিক ৬৪। ২০১৮ সালের তুলনায় ২০২৪ সালে সুন্দরবনে বাঘের সংখ্যা ৯ দশমিক ৬৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০১৫ সালের তুলনায় বাঘের সংখ্যা ১৭ দশমিক ৯২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তথ্য-উপাত্ত সংগ্রহপূর্বক বাঘ সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থাপনা কর্মকৌশল নির্ধারণ করা হয়ে থাকে। ২০১৮ সালে বাঘের সংখ্যা ৮টি বেড়েছিল এবং বৃদ্ধির হার ছিল প্রায় ৮ শতাংশ।

তিনি আরও বলেন, ২০২৩-২৪ সালের জরীপে ২১টি বাঘ শাবকের ছবি পাওয়া গেছে, তবে শাবকদের সংখ্যা অন্তর্ভুক্ত করা হয়নি। কারণ ছোট বয়সে শাবকের মৃত্যুর হার অনেক বেশি। ২০১৫ ও ২০১৮ সালে মাত্র পাঁচটি শাবকের ছবি পাওয়া গিয়েছিল।

পরিবেশ উপদেষ্টা বলেন, জরিপে প্রাপ্ত বাঘের ছবি ও অন্যান্য তথ্য উপাত্তগুলো সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্পে নিয়োজিত বাঘ বিশেষজ্ঞ কর্তৃক বিশ্লেষণ ও যাচাই বাছাই করে বাঘের সংখ্যা ও বাঘের ঘনত্ব নিরূপণ করা হয়। এছাড়া জরিপের তথ্য উপাত্ত বিশ্লেষণের পর ভারত, নিউজিল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রের বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের মতামত নেওয়া হয়। জরিপটি ২০২৩ সালের জানুয়ারিতে শুরু হয়ে ২০২৪ সালের মার্চে শেষ হয়।

বিজ্ঞাপন

তিনি জানান, সুন্দরবনের ৬০৫টি গ্রীডে এক হাজার ২১০টি ক্যামেরা ৩১৮ দিন রেখে দেওয়া হয়, যার মধ্যে ৩৬৮টি গ্রীডে বাঘের ছবি পাওয়া যায়। প্রায় ১০ লক্ষাধিক ছবি ও ভিডিও থেকে ৭ হাজার ২৯৭টি বাঘের ছবি পাওয়া যায়। এত বেশি সংখ্যক বাঘের ছবি এর আগে পাওয়া যায়নি।

রিজওয়ানা হাসান বলেন, বাঘের সংখ্যা বৃদ্ধির এই খবর দেশের সবার জন্য আনন্দের। বাঘ সংরক্ষণে সরকার ৫৩.৫২ শতাংশ বন রক্ষিত এলাকা ঘোষণা, ৬০ কিমি নাইলন ফেন্সিং, ১২টি আশ্রয় কেন্দ্র নির্মাণ, ক্ষতিপূরণ ও পুরস্কার প্রদান, এবং ৪৯টি ভিলেজ টাইগার রেসপন্স টিম গঠনসঅহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে। সরকারের পাশাপাশি সাধারণ মানুষের সহযোগিতা প্রয়োজন।

প্রেস ব্রিফিং এ আরো উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন, প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসেন চৌধুরী, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমএ আজিজ, খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো এবং প্রকল্প পরিচালক ড. আবু নাসের মোহসিন হোসেনসহ অনান্যরা।

সারাবাংলা/জেআর/ইআ

পরিবেশ উপদেষ্টা বাঘ সুন্দরবন সৈয়দা রিজওয়ানা হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর