Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেলজিয়ামে স্থানীয় নির্বাচনে এবারও জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশি শায়লা

আন্তর্জাতিক ডেস্ক
১০ অক্টোবর ২০২৪ ১৮:১৫

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে বেলজিয়ামে দ্বিতীয় দফায় স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বেলজিয়াম লোকাল ইলেকশন ২০২৪-এ ওয়ার্কার্স পার্টি থেকে এবারও একমাত্র বাংলাদেশি হিসেবে মনোনয়ন পেয়েছেন বর্তমান কাউন্সিলর শায়লা শারমিন।

রোববার (১৩ অক্টোবর) এই নির্বাচন অনুষ্ঠিত হবে বেলজিয়ামের বিখ্যাত ডায়মন্ড সিটি অন্তারপ সিটি ও ডিস্ট্রিক্ট বর্গারহাইট শহরে।

নির্বাচন নিয়ে বর্তমান কাউন্সিলর শায়লা শারমিন সারাবাংলাকে জানান, বেলজিয়াম ওয়ার্কার্স পার্টি দেশটির একমাত্র পার্টি যারা ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে। এই শহরে প্রচুর মুসলমান অভিবাসী বাস করেন। তাই এই পার্টির জয়ের সম্ভাবনা অনেক বেশি। এই শহরে বসবাসকারী বাংলাদেশিরা সম্মিলিতভাবে প্রচার কাজে অংশ নিচ্ছেন।

নির্বাচিত হলে প্রবাসী বাংলাদেশিরা কিভাবে উপকৃত হবেন এমন প্রশ্নের জবাবে শায়লা শারমিন জানান, তিনি যদি নির্বাচিত হন তাহলে এই শহরে স্থায়ী শহীদ মিনার তৈরীর কাজ শুরু করবেন, যা ইতোমধ্যেই অনুমোদন পেয়েছে।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের জন্য অনেক কিছু করার রয়েছে। দেশটিতে এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বাংলাদেশের স্বাধীনতা ও বিজয় দিবস উদযাপিত হয়। ভবিষ্যতে বাঙালি সংস্কৃতির চর্চা আরও বাড়বে। নাগরিক সুবিধা বাড়ানোর বিষয়ে অনেক কাজ করার রয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, এর আগেও শায়লা শারমিন নির্বাচিত হয়েছেন বেলজিয়াম ওয়ার্কার্স পার্টি থেকে। বেলজিয়ামের রাজনীতিতে দলটির অবস্থান খুব ভালো। এই পার্টি থেকে অন্তারপে মেয়র হবার সম্ভাবনা আছে। এই প্রদেশে ওয়ার্কার্স পার্টি দ্বিতীয় শক্তি হিসেবে রাজনীতি করছে। ভোটের হিসেবে পুরো দেশে তারা তৃতীয় শক্তি। জাতীয় নির্বাচনের এবার তাদের ভোট বেড়ে এক শতাংশেরও বেশি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, রোববার (৯ জুন) আঞ্চলিক, ফেডারেল এবং ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে ভোট দেওয়ার পর ফ্লেমিশ, ব্রাসেলস এবং ফেডারেল স্তরে সরকার গঠনের আলোচনা এখনও চলছে। বেলজিয়ামের ৫৮১টি পৌরসভার মানুষ রবিবার (১৩ অক্টোবর) তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এই সময় তাদের মিউনিসিপ্যাল​এবং প্রাদেশিক কাউন্সিল নির্বাচন করার জন্য শুধুমাত্র ব্রাসেলস পৌরসভার মানুষ ভোট দিবেন। বেলজিয়ামের স্থানীয় সরকার নির্বাচনে চলতি বছর পযর্ন্ত ১৮ বছরের বেশি বয়েসী সবার ভোট দেয়া বাধ্যতামূলক ছিল। তবে ফ্ল্যান্ডার্সে এবার বাধ্যতামূলক ভোটদানের সিদ্ধান্তটি বাতিল করা হয়েছে। ব্রাসেলস এবং ওয়ালোনিয়ার ভোটারদের জন্য এখনও ভোট প্রদান করা বাধ্যতামূলক। ইউরোপিয়ান ইউনিয়নের নাগরিকদের পাশাপাশি কমপক্ষে পাঁচ বছর বেলজিয়ামে বসবাসকারী অভিবাসীরা ভোট দিতে পারবেন।

সারাবাংলা/এমপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর