Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানে সন্ত্রসী হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক
১১ অক্টোবর ২০২৪ ১৮:১২

পাকিস্তানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে একটি বেসরকারি কয়লা খনিতে সশস্ত্র ব্যক্তিদের হামলায় কমপক্ষে ২০ খনি শ্রমিক নিহত এবং সাতজন আহত হয়েছেন।

শুক্রবার (১১ অক্টোবর) বেলুচিস্তান প্রদেশের জুনাইদ কয়লা কোম্পানিতে এ হামলার ঘটনা ঘটে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, স্থানীয় সময় শুক্রবার ভোরে বেলুচিস্তান প্রদেশের দুকি এলাকায় একটি ছোট বেসরকারি কয়লা খনিতে সশস্ত্র হামলা হয়। এতে অন্তত ২০ জন খনি শ্রমিক নিহত এবং সাতজন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

খনিজ সমৃদ্ধ অঞ্চলটি আফগানিস্তান এবং ইরানের সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। গত কয়েক দশক ধরে সেখানে সমস্যা চলছে। বেলুচিস্তানে বিপুল সংখ্যক বিচ্ছিন্নতাবাদী বসবাস করেন। বিভিন্ন বেলুচ জাতিগোষ্ঠী মিলে একটি আলাদা রাষ্ট্রের জন্য দীর্ঘদিন ধরে লড়াই করেছে। এর অংশ হিসেবে খনিতে হামলা বলে ধারণা করা হচ্ছে। যদিও এই হামলার দায় স্বীকার করে কোনো গোষ্ঠী এখন পর্যন্ত বিবৃতি দেয়নি।

এএফপির প্রতিবেদনে বলা হয়, ‘শুক্রবার ভোরে ৩৫ থেকে ৪০ জন সাধারণ পোশাকধারী ভারী অস্ত্র নিয়ে আধা ঘন্টা ধরে কয়লা খনি শ্রমিকদের ওপর গুলি চালিয়ে পালিয়ে যায়।’

স্থানীয় মিডিয়া জানিয়েছে, হামলাকারীরা খনি শ্রমিকদের এক জায়গায় জড়ো করে এবং তাদের ওপর গুলি চালায়। এ ছাড়া তারা খনির যন্ত্রপাতিতেও আগুন দেয়। ওই এলাকায় দশটি কয়লা খনি রয়েছে বলে কোম্পানির এক কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন।

কোয়েটা শহরে অবস্থিত পুলিশ স্টেশন হাউজ অফিসার হুমায়ুন খান বলেন, ‘একদল সশস্ত্র লোক বৃহস্পতিবার রাতে দুকি এলাকায় জুনাইদ কয়লা কম্পানির খনিগুলোতে ভারী অস্ত্র ব্যবহার করে হামলা চালায়।

বিজ্ঞাপন

দুকির জেলা প্রশাসক (ডিসি) কলিমুল্লাহ কাকার এবং সহকারী কমিশনার (এসি) ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ছাড়া এফসি কমান্ড্যান্ট এবং দুকি পুলিশ সুপারও সেখানে অবস্থান করছিলেন।

এএফপির প্রতিবেদনে বলা হয়, ‘শুক্রবার ভোরে ৩৫ থেকে ৪০ জন সাধারণ পোশাকধারী ভারী অস্ত্র নিয়ে আধা ঘন্টা ধরে কয়লা খনি শ্রমিকদের ওপর গুলি চালিয়ে পালিয়ে যায়।’

সারাবাংলা/এইচআই

পাকিস্তান সন্ত্রসী হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর