Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিল্টনের আঘাতে লণ্ডভণ্ড ফ্লোরিডা

আন্তর্জাতিক ডেস্ক
১২ অক্টোবর ২০২৪ ১১:৫৫

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বুধবার (৯ অক্টোবর) রাতে আঘাত হানা হারিকেন মিল্টনে অঞ্চলটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিবিসির দেয়া গতকালের (১১ অক্টোবর) তথ্যমতে ফ্লোরিডায় মিল্টনের আঘাতে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) সর্বশেষ তথ্য অনুযায়ী মিল্টন দুর্বল হয়ে পড়েছে এবং এখন এটি একটি ‘হারিকেন-ফোর্স এক্সট্রাট্রপিকাল লো’ তে পরিণত হয়েছে এবং আটলান্টিক মহাসাগরের দিকে অগ্রসর হচ্ছে।

বিজ্ঞাপন

হোয়াইট হাউজের তথ্যমতে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার (১৩ অক্টোবর) ফ্লোরিডায় হারিকেন মিল্টনের প্রভাবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন।

হারিকেন মিল্টনের প্রভাবে এখনো প্রায় ৩০ লাখ বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন রয়েছে। ফ্লোরিডা জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা বিভাগের পরিচালক কেভিন গুথরি বলেন, ‘হারিকেনটি স্থলভাগে আঘাত হানার আগেই প্রায় ১২৫টি বাড়ি তছনছ করে দেয় যার মধ্যে অনেক বাড়ি প্রবীণ নাগরিকদের জন্য বানানো ছিলো।

হারিকেনের প্রভাবে প্রচন্ড বৃষ্টিপাতের কারণে তলিয়ে যায় ফ্লোরিডার টাম্পা বে এলাকা। অন্যদিকে ডুবে যাওয়া শহর অরল্যান্ডো এবং অরেঞ্জ কাউন্টিতে উদ্ধারকর্মীরা এলাকাবাসীকে নিরাপদ স্থানে যেতে সহযোগিতা করছে। বন্যার কারণে বিভিন্ন স্থানে ভূমিধসও দেখা দিয়েছে।

মিল্টনের আঘাতে বিপর্যস্ত এলাকার বাসিন্দাদের বাইরে ঘুরে বেরানো থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের অনেক ইনফ্লুয়েন্সারদের দেখা গেছে ঝুঁকি নিয়ে হারিকেনের মধ্যে ছবি তুলতে। তাদেরকেও স্থানীয় জরুরী পরিস্থিতি  ব্যবস্থাপনা বিভাগ থেকে সাবধানতা মেনে চলার জন্য বলা হয়েছে।

বিজ্ঞাপন

হারিকেনের মতো একের পর এক প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত এবং ক্ষয়ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চল ও এর বাসিন্দাদের। মাত্র দুই সপ্তাহ আগে আঘাত হানে হারিকেন হেলেন। তখন হেলেনের আঘাতে প্রাণ যায় ২৩৭ জনের এবং বিশেষ করে ফ্লোরিডা রাজ্যে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়।

সারাবাংলা/এনজে

ফ্লোরিডা হারিকেন মিল্টন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর