Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এলপিজিবাহী জাহাজে আগুন, তদন্ত কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ অক্টোবর ২০২৪ ১৮:৪৪

প্রতীকী ছবি

ঢাকা: কক্সবাজারের কুতুবদিয়া এ্যাংকরেজ এলাকায় অবস্থানরত এমটি ক্যাপ্টেন নিকোলাস জাহাজ ও বি. এলপিজি সোফিয়া জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

রোববার (১৩ অক্টোবর) নৌপরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা কাজী আরিফ বিল্লাহ জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন।

নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব) ড. এম সাখাওয়াত হোসেনের নির্দেশে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক এই কমিটি গঠন করেন।

তদন্ত কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রাম বন্দর কতৃপক্ষের সদস্য (হার্বার অ্যান্ড মেরিন) কমোডর এম ফজলার রহমানকে। কমিটিতে নৌবাহিনী, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ডিজিএফআই, এনএসআই, নৌপরিবহন অধিদফতরসহ অন্যান্য সংস্থার প্রতিনিধিরা আছেন। কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এম সাখাওয়াত হোসেনে বলেন, ‘তদন্ত কমিটিকে এমটি ক্যাপ্টেন নিকোলাস এবং বি. এলপিজি সোফিয়া জাহাজে অগ্নিকাণ্ডের কারণ উদঘাটন, এলপিজি পরিবহনে জাহাজ এবং জাহাজগুলোর নাবিকদের আন্তর্জাতিক মানদণ্ড, পরিবাহিত এলপিজির পরিবহন ও উপযুক্ততা নিরূপণ, অগ্নিদুর্ঘটনার ফলে সংগঠিত ক্ষয়ক্ষতি ও দায় দায়িত্ব নিরুপন, ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা রোধে সুপারিশ প্রণয়ন এবং সংশ্লিষ্ট যেকোনো বিষয় পর্যালোচনাপূর্বক প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।’

উল্লেখ্য, তানজানিয়ার পতাকাবাহী এমটি ক্যাপ্টেন নিকোলাস গত ৭ অক্টোবর তারিখে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কুতুবদিয়া এ্যাংকরেজ এলাকায় এলপিজি গ্যাস খালাসের জন্য আসে। পরবর্তীতে বি. এলপিজি সোফিয়া জাহাজ এম টি ক্যাপ্টেন নিকেলাস জাহাজ হতে এলপিজি লাইটিং কার্যক্রম শুরু করে।

বিজ্ঞাপন

লাইটারিং চলাকালে গতকাল শনিবার রাত আনুমানিক ১২.৫৫ টার দিকে এম টি ক্যাপ্টেন নিকোলাস জাহাজ হতে বি. এলপিজি সোফিয়া জাহাজে এলপিজি গ্যাস খালাসকালীন সময়ে ক্যাপ্টেন নিকলোস জাহাজের ডেকে আগুন লেগে যায়। পরবর্তী সময়ে বিএলপিজি সোফিয়া জাহাজেও আগুন ছড়িয়ে যায় এবং বড় অগ্নিকাণ্ড সৃষ্টি করে।

আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে বি. এলপিজি সোফিয়া জাহাজের সকল নাবিক পানিতে ঝাঁপিয়ে পড়ে। পরবর্তীতে টাগ তুফান এক্সপ্রেস ৩১ জন নাবিককে জীবিত উদ্ধার করতে সমর্থ হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

আগুন এলপিজিবাহী জাহাজ তদন্ত কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর