Monday 14 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর নির্বাচন করবেন না অলি, ছেলেকে ‘উত্তরসূরি’ ঘোষণা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ অক্টোবর ২০২৪ ১১:৩৬

চট্টগ্রাম ব্যুরো: নিজ এলাকায় গিয়ে আর নির্বাচন না করার ঘোষণা দিয়েছেন প্রবীণ রাজনীতিক, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমদ।

তবে আমৃত্যু রাজনীতিতে এবং নিজ মানুষের পাশে থাকবেন জানিয়ে তিনি ছেলেকে নির্বাচনি রাজনীতির ‘উত্তরসূরি’ হিসেবে পরিচয় করে দিয়েছেন।

শনিবার (১২ অক্টোবর) রাতে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ধর্মপুর ইউনিয়নে দুর্গাপূজার মণ্ডপ পরিদর্শনে গিয়ে হিন্দু সম্প্রদায়ের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। তার এ বক্তব্য নিয়ে দুদিন ধরে চট্টগ্রামে ব্যাপক আলোচনা চলছে।

অলি আহমদ বলেন, ‘নির্বাচন আমি আর করছি না, সিদ্ধান্ত নিয়ে ফেলেছি।’

বড় ছেলে এলডিপির প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ওমর ফারুককে পরিচয় করিয়ে দিয়ে তিনি বলেন, ‘আজ আমি আপনাদের সামনে আমার বড় ছেলেকে নিয়ে এসেছি। সে আমেরিকা ও লন্ডনে লেখাপড়া করেছে। তাকে দেশে নিয়ে এসেছি। সে ২০ বছর ধরে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছে। তার স্ত্রীও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।’

‘আমার বড় ছেলেকে আপনাদের জন্যই তৈরি করেছি, আপনাদের জন্যই গড়ে তুলেছি। আমার পরবর্তীকালে আপনাদের চিন্তা হচ্ছে, আমার জায়গায় আপনাদের ছায়া দেওয়ার জন্য কাকে পাবেন? বিষয়টি চিন্তা করেই তাকে তৈরি করেছি। ইনশল্লাহ, সে আপনাদের খেদমত করবে। আমিও যত দিন বেঁচে থাকব, আপনাদের খেদমত করব।’

অলি আহমদ আরও বলেন, ‘সঠিক সময়ে দায়িত্ব হস্তান্তর করা উত্তম। এর মধ্যে সে ভুল করলে আমি ঠিক করে দিতে পারব।’

উপস্থিত লোকজনের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা আমার ছেলের দায়িত্ব নিতে পারবেন কি না? তখন উপস্থিত লোকজন হাত তুলে দেখান।

বিজ্ঞাপন

স্থানীয় এলডিপি নেতারা জানিয়েছেন, আশি ঊর্দ্ধ অলি আহমদ বয়সের কারণে নির্বাচনকেন্দ্রিক রাজনীতি থেকে সরে যেতে চান। তবে সভাপতি পদে থেকে নিজের গড়া রাজনৈতিক দল এলডিপির হাল ধরে রাখবেন। জীবদ্দশায় নিজ নির্বাচনী এলাকায় ছেলেকে উত্তরসূরি হিসেবে প্রতিষ্ঠিত করে যাবার ইচ্ছে আলোচিত এ রাজনীতিকের।

বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সেনা কর্মকর্তা অলি আহমদ সাবেক রাষ্ট্রপতি প্রয়াত জিয়াউর রহমানের হাত ধরে রাজনীতিতে যোগ দিয়েছিলেন। বিএনপির বিভিন্ন সরকারের আমলে তিনি গুরুত্বপূর্ণ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন।

তবে ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর তাকে মন্ত্রী করা হয়নি। সেসময় দলীয় রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েছিলেন তিনি।

শীর্ষ নেতৃত্বের সঙ্গে মতবিরোধের জেরে ২০০৬ সালে বিএনপি ছেড়ে এলডিপি গঠন করেন। সেই দল থেকে ২০০৮ সালে সংসদ সদস্য নির্বািচত হয়েছিলেন। ২০১৮ সালেও প্রার্থী হয়েছিলেন, কিন্তু একতরফা ওই নির্বাচনে তিনি হেরে যান।

সারাবাংলা/আরডি/ইআ

কর্নেল (অব.) অলি আহমদ চট্টগ্রাম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপিএল ড্রাফটে কে কোন দলে
১৪ অক্টোবর ২০২৪ ১৩:০৬

ফের ২ দিনের রিমান্ডে আনিসুল হক
১৪ অক্টোবর ২০২৪ ১২:০০

সম্পর্কিত খবর