Monday 14 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরায়েলে আরও শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
১৪ অক্টোবর ২০২৪ ১৫:০৯

ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে উচ্চ-ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থা এবং সামরিক দল পাঠাবে যুক্তরাষ্ট্র।

রোববার (১৩ অক্টোবর) এক বিবৃতিতে পেন্টাগন জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করতে এমন সিদ্ধান্ত নিয়েছে। ইসরায়েলে ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার পর এমন সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

গত ১ অক্টোবর ইরান ইসরায়েলের দিকে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। সেসময় ইসরায়েলি সামরিক বাহিনী বলেছেন, যে বেশিরভাগ ক্ষেপণাস্ত্রকে আটকানো হয়েছে, তবে কিছু সংখ্যক দেশটির মধ্য ও দক্ষিণ এলাকায় আঘাত করে।

হামাস ও হিজবুল্লাহ নেতাদের হত্যার প্রতিশোধ হিসেবে ইরান ইসরায়েলে শত শত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এই ঘোষণা এলো।

ইসরায়েল এখনও সেই হামলার প্রতিক্রিয়া কীভাবে দেবে তা জানায়নি, তবে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন যে সেটি হবে মারাত্মক, সুনির্দিষ্ট এবং সর্বোপরি আশ্চর্যজনক।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলকে রক্ষা করার জন্য দেশটিতে থার্মিনাল হাই-অল্টিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ব্যাটারি এবং তা চলাতে সেনা সদস্যদের পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি সতর্ক করে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র যেন তাদের সেনাদের ইসরায়েলে না পাঠায়। এতে তাদের সেনারা ঝুঁকিতে পড়বে।’

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাসের দক্ষিণ ইসরায়েলে হামলার পর যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে একটি থার্মিনাল হাই-অল্টিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ব্যাটারি পাঠিয়েছিল।

বিজ্ঞাপন

ইরান শান্তি এবং যুদ্ধবিরতির দিকে মনোযোগী হলেও ইসরায়েলের সঙ্গে দেশটির উত্তেজনা ক্রমেই বাড়ছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা ইসরায়েলের প্রতিরক্ষা জোরদার করবে।

সারাবাংলা/এইচআই

ইসরায়েল যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএনপির পদ হারালেন রবি
১৪ অক্টোবর ২০২৪ ১৪:৩৭

রাজশাহীতে বিশ্ব মান দিবস পালন
১৪ অক্টোবর ২০২৪ ১৪:৩৪

সম্পর্কিত খবর