Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বোচ্চ বরাদ্দ পাওয়া খাতগুলো


৭ জুন ২০১৮ ১৮:১৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে সবোর্চ্চ বরাদ্দ ৫৬ হাজার ৪৭৫ কোটি টাকা। যা ২০১৭-১৮ অর্থ বছরের সংশোধিত বাজেটে ছিল ৪৬ হাজার ৯৭২ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে এই খাতে বাড়ানো হয়েছে ৯ হাজার ৫০৩ কোটি টাকা। যা মোট বাজেটের ১২ শতাংশ।

বৃহস্পতিবার (৭ জুন) মধ্যদুপুরে জাতীয় সংসদে বাজেট ঘোষণায় এই বরাদ্দের কথা বলেন।

প্রস্তাবিত বাজেটে দ্বিতীয় সবোর্চ্চ বরাদ্দ সামাজিক নিরাপত্তায় ২৭ হাজার ১৫৬ কোটি টাকা। তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ কৃষি খাতে ২৬ হাজার ২৬০ কোটি টাকা। তারপর চতুর্থ সবোর্চ্চ বরাদ্দ বিদ্যুৎ ও জ্বালানিখাতে ২৪ হাজার ৯২১ কোটি টাকা। পঞ্চম সবোর্চ্চ বরাদ্দ রাখা হয়েছে শিক্ষাখাতে ২৪ হাজার ৮৮৮ কোটি টাকা। ষষ্ঠ সবোর্চ্চ স্বাস্থ্য খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৩ হাজার ৩৮৩ কোটি টাকা।
পরিবহন ও যোগাযোগ খাতে দেওয়া সবোর্চ্চ বরাদ্দের মধ্যে ২০ হাজার ৮১৭ কোটি টাকা সড়ক পরিবহন ও মহাসড়ক খাতে বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। রেলপথ মন্ত্রণালয়ের জন্য ১১ হাজার ১৫৫ কোটি টাকা, সেতু বিভাগে ৯ হাজার ১১২ কোটি টাকা ও অন্যান্য ৪ হাজার ৩৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, দেশের গুরুত্বপূর্ণ ১ হাজার ১৪০ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ককে যথাযথ মানসম্পন্ন ও প্রশস্ত করার জন্য আমরা ১০টি সড়ক জোনভিত্তিক ১০টি গুচ্ছ প্রকল্প গ্রহণ করেছি। এর আওতায় পর্যায়ক্রমে সারাদেশের ৩ হাজার ৮১৩ কিলোমিটার জাতীয় মহাসড়ককে চার বা এর বেশি লেনে উন্নীত করা হবে। ইতোমধ্যে ৪৬৫ কিলোমিটার সড়ক চার বা এর বেশি লেনে উন্নীত হয়েছে।

তিনি বলেন, আরও ৪৩৬ কিলোমিটার সড়ককে উন্নীতকরণের কাজ চলছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চলের মধ্যে সরাসরি চলাচলের সুযোগ তৈরির জন্য আমরা ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনা নিয়েছি। এটি এশিয়ান হাইওয়ের সাথে যুক্ত থাকবে।

বাজেট বক্তৃতায় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এটি আওয়ামী লীগ সরকারের চার মেয়াদের ২০তম এবং ব্যক্তিগতভাবে অর্থমন্ত্রীর ১২তম বাজেট। এর মধ্য দিয়ে একাধারে ১০বার বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী।

এর আগে দুপুর সাড়ে ১২টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের জন্য এই বাজেট অনুমোদন দেওয়া হয়। এর আগে জাতীয় সংসদ ভবনের দ্বিতীয় তলায় মন্ত্রিসভা কক্ষে বিশেষ বৈঠকে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিসভা। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। এরপর মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া প্রস্তাবিত বাজেটে সম্মতিসূচক স্বাক্ষর করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সারাবাংলা/এইচএ/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর