Monday 14 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি চাকরিতে প্রবেশের বয়স পুরুষের ৩৫, নারীর ৩৭ বছর করার সুপারিশ

সারাবাংলা ডেস্ক
১৪ অক্টোবর ২০২৪ ২০:২৮

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পুরুষের জন্য ৩৫ বছর ও নারীদের জন্য ৩৭ বছর করার সুপারিশ করেছে জনপ্রশাসন সংস্কার কমিশন।

কমিটির প্রধান ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরী সোমবার (১৪ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

আবদুল মুয়ীদ চৌধুরী বলেন, দেশের আর্থসামাজিক দিক বিবেচনা করে আমরা এই সুপারিশ করেছি। আমরা নতুন কিছু করিনি। পৃথিবীর অনেক দেশেই এ ধরনের বিধান বিদ্যমান। নারীরা যেন সব ক্ষেত্রে অগ্রাধিকার পায়, সে বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা আমাদের বিবেচনা অনুযায়ী সুপারিশ করেছি। তবে সরকারি চাকরিতে বয়সসীমার বিষয়ে উপদেষ্টা পরিষদের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সরকারি চাকরিতে প্রবেশের যৌক্তিক বয়সসীমা নির্ধারণে গত ৩০ সেপ্টেম্বর তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীর নেতৃত্বে কমিটি গঠন করে অন্তর্বর্তী সরকার। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নারী-পুরুষ নির্বিশেষে ৩০ বছর এবং মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ৩২ বছর। দীর্ঘ দিন ধরেই এই বয়সসীমা শিথিল করার দাবি জানিয়ে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। বিশেষ করে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘ সময় সবকিছুই স্থবির হয়ে পড়ার কারণে এই দাবি আরও জোরালো হয়।

এর মধ্যে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সরকার পতন ও অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পরও শিক্ষার্থীরা এ দাবিতে বিক্ষোভ-সমাবেশসহ নানা কর্মসূচি পালন করেছেন। তাদের দাবি, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করা হোক। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

চাকরিতে প্রবেশের বয়স সরকারি চাকরি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর