Monday 14 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে পদোন্নতি, রদবদল

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ অক্টোবর ২০২৪ ০০:১৮

ঢাকা: প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতরের (ডিজিএফআইয়ে) মহাপরিচালক মেজর জেনারেল মো. ফয়জুর রহমানকে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দিয়ে সেনা সদরের কোয়ার্টার মাস্টার জেনারেলের (কিউএমজি) দায়িত্ব দেওয়া হয়েছে। আরেক মেজর জেনারেল ২৪ পদাতিক ডিভিশন তথা চট্টগ্রাম সেনানিবাসের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) মো. মাইনুর রহমানকে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দিয়ে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (আর্টডক) জিওসি করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে ডিজিএফআইয়ের নতুন মহাপরিচালক (ডিজি) পদে দায়িত্ব দেওয়া হয়েছে কুমিল্লায় ৩৩ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় ও আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) সূত্র এসব পদোন্নতি ও রদবদলের তথ্য নিশ্চিত করেছে। তথ্য বলছে, এ ছাড়া ব্রিগেডিয়ার জেনারেল থেকে মেজর জেনারেল পদে চারজনকে পদোন্নতি দেওয়া হয়েছে।

এর আগে আওয়ামী লীগ সরকার পতনের আগে কোয়ার্টার মাস্টার জেনারেলের দায়িত্বে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল মজিবুর রহমান। সরকার পতনের পর ৬ আগস্ট তাকে আর্টডকে পাঠানো হয়েছিল। ওই সময় আর্টডকের জিওসি লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরীকে কিউএমজি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল।

এর মাসখানেক পর গত ১২ সেপ্টেম্বর তাবরেজ শামস চৌধুরীকে বাধ্যতামূলক অবসরে পাঠানো ও মজিবুর রহমানকে বরখাস্ত করা হলে পদ দুটি খালি ছিল। আরও প্রায় এক মাস পর পদ দুটিতে নতুন সেনা কর্মকর্তা নিয়োগ দেওয়া হলো।

এদিকে পদোন্নতি পেয়ে নতুন কিউএমজি হিসেবে দায়িত্ব পাওয়া ফয়জুর রহমানকে গত ১২ অগাস্ট ডিজিএফআইয়ের ডিজি করা হয়। এর আগে তিনি মিরপুরে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্ট ছিলেন। ২৩তম বিএমএ লং কোর্সের মাধ্যমে সেনাবাহিনীতে কমিশন পাওয়া এই কর্মকর্তা রংপুরে ৬৬ পদাতিক ডিভিশনের জিওসি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে আর্টডকের নতুন জিওসি মাইনুর রহমান ২৪তম বিএমএ লং কোর্সের মাধ্যমে সেনাবাহিনীতে কমিশন পান। চট্টগ্রামের আগে তিনি কুমিল্লায় ৩৩ পদাতিক ডিভিশনের জিওসি ছিলেন। ২০২২ সালে তিনি মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পান।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

আর্টডক কিউইমজি ডিজিএফআই বাংলাদেশ সেনাবাহিনী সেনাবাহিনী

বিজ্ঞাপন
সর্বশেষ

জুনেই ‘ইউনূস হঠাও’ আন্দোলন!
১৪ অক্টোবর ২০২৪ ২২:৫১

সম্পর্কিত খবর