Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জীবনের সন্ধানে বৃহস্পতির চাঁদে নাসার ইউরোপা ক্লিপার

আন্তর্জাতিক ডেস্ক
১৫ অক্টোবর ২০২৪ ১৩:৩৫

নাসা (ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন) একটি মহাকাশ মিশন চালু করেছে যা বৃহস্পতির চাঁদ ইউরোপার দিকে যাচ্ছে, যা জীবনের জন্য উপযুক্ত পরিবেশ খুঁজে বের করার লক্ষ্যে পাঠানো হয়েছে।

মহাকাশযানটি সোমবার (১৪ অক্টোবর) স্পেসএক্সের ফ্যালকন হেভি রকেটে ফ্লোরিডার একটি নাসা স্থাপনা থেকে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণটি হ্যারিকেন মিল্টনের কারণে বিলম্বিত হয়েছে।

ইউরোপা ক্লিপার নামের মহাকাশযানটি প্রায় ছয় বছরের একটি অভিযান শুরু করেছে। এটি মূলত ৩ বিলিয়ন কিলোমিটার (১.৮ বিলিয়ন মাইল) দূরত্বে ইউরোপার নিচে একটি গভীর মহাসাগরের অস্তিত্বের সন্ধানে রয়েছে।

ইউরোপা বৃহস্পতির ৯৫টি পরিচিত চাঁদের মধ্যে একটি, এবং বিজ্ঞানীরা বিশ্বাস করেন এটি একটি ১২০ কিলোমিটার (৮০ মাইল) গভীর মহাসাগর ধারণ করতে পারে, যা তার বরফের আবরণে লুকিয়ে আছে। বিজ্ঞানীদের মতে এটি জীবনের জন্য সহায়ক এবং শক্তির একটি শক্তিশালী উৎস হতে পারে।

প্রোগ্রাম বিজ্ঞানী কার্ট নিবুর বলেছেন, ‘এটি একটি সুযোগ আমাদের জন্য একটি এমন জগতের অনুসন্ধান করার, যা হয়তো বিলিয়ন বছর আগে বাসযোগ্য ছিল না কিন্তু এখন বাসযোগ্য হতে পারে।

ইউরোপা ক্লিপার নাসার নির্মিত বিশাল সৌর প্যানেল দিয়ে সজ্জিত একটি মহাকাশযান। এটি একটি বাস্কেটবল কোর্টের আকারের এবং এর বাজেট ৫.২ বিলিয়ন মার্কিন ডলার।

মহাকাশযানটি নয়টি বৈজ্ঞানিক যন্ত্র নিয়ে সজ্জিত, যার মধ্যে বরফের নিচের অবস্থা দেখার জন্য রাডার এবং পুরো চাঁদটি পরিমাপ করার জন্য ক্যামেরা রয়েছে।

সারাবাংলা/এনজে

ইউরোপা নাসা মহাকাশযান

বিজ্ঞাপন
সর্বশেষ

যতদিন উপভোগ করব খেলে যাবো: মেসি
১৬ অক্টোবর ২০২৪ ১১:১৩

সম্পর্কিত খবর