Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী মারা গেছেন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২৪ ১৪:২৯

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেকমন্ত্রী ‘অগ্নিকন্যা’ বেগম মতিয়া চৌধুরী মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮২ বছর।

বুধবার (১ অক্টোবর) দুপুরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মতিয়া চৌধুরীর মামা সাবেকমন্ত্রী মোস্তফা জামাল হায়দার তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

জানা গেছে, দীর্ঘ দিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মতিয়া চৌধুরী। মাঝে তাকে বাসায় আনা হয়েছিল। কিন্তু শারীরিক জটিলতা দেখা দেওয়ায় ফের তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

মোস্তফা জামাল হায়দার জানান, মতিয়া চৌধুরীর মরদেহ এখন এভারকেয়ার হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। আমাদের পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তার স্বামী প্রখ্যাত সাংবাদিক বজলুর রহমানের কবরে শায়িত করা হবে।

‘অগ্নিকন্যা খ্যাত’ মতিয়া চৌধুরী ১৯৪২ সালের ৩০ জুন পিরোজপুরে জন্মগ্রহণ করেন। তিনি ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন। ছাত্র রাজনীতি শেষে তিনি ন্যাপে যোগ দিয়েছিলেন। এর পর ১৯৭৯ সালে আওয়ামী লীগে যোগ দেন। তিনি দলটির কৃষি সম্পাদকসহ বিভিন্ন দায়িত্বে ছিলেন। সর্বশেষ সভাপতিমণ্ডলীর সদস্য হন।

সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুর পর একাদশ জাতীয় সংসদের সংসদ উপনেতা নির্বাচিত হন মতিয়া চৌধুরী। দ্বাদশ জাতীয় সংসদেও একই দায়িত্ব পালন করেন। ২০০৯ ও ২০১৪ সালের শেখ হাসিনার সরকারে কৃষিমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। তার আগে ১৯৯৬ সালের সরকারেও মন্ত্রী ছিলেন। মতিয়া চৌধুরী শেরপুর-২ (নালিতাবাড়ী-নকলা) আসন থেকে সংসদে প্রতিনিধিত্ব করেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের ছাত্র আন্দোলনের ইতিহাসে নারী হিসেবে প্রথম কোনো সংগঠনের সভাপতির দায়িত্বে আসা মতিয়া গত শতকের ষাটের দশকে ‘অগ্নিকন্যা’ হিসেবে খ্যাত ছিলেন। ছাত্র ইউনিয়নের সভাপতি হওয়ার পাশাপাশি তখন ডাকসুর জিএসের দায়িত্বও পালন করেন তিনি।

ষাটের দশকে পাকিস্তানের সামরিক স্বৈরশাসক আইয়ুব খানের বিরুদ্ধে ছাত্র-জনতার যে আন্দোলন-সংগ্রাম শুরু হয়, তাতে মতিয়া চৌধুরী সক্রিয়ভাবে অংশ নেন। আইয়ুব খানের আমলে চারবার কারাবরণ করেন। ১৯৬৫ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন।

সারাবাংলা/ইউজে/এজেড/এমপি/পিটিএম

অগ্নিকন্যা মতিয়া চৌধুরী মারা গেছেন

বিজ্ঞাপন
সর্বশেষ

ইংল্যান্ডের নতুন কোচ টুখেল
১৬ অক্টোবর ২০২৪ ১৫:২২

এই হেমন্তে ত্বকের যত্ন
১৬ অক্টোবর ২০২৪ ১৫:১৩

ইউপি সদস্যদের বিক্ষোভ-মানববন্ধন
১৬ অক্টোবর ২০২৪ ১৪:৫৪

সম্পর্কিত খবর