Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খুলনায় ডেঙ্গুর হটস্পট দোলখোলা ও রায়পাড়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২৪ ২৩:২৩

খুলনা: খুলনা মহানগরীর দোলখোলা ও রায়পাড়া এলাকাকে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ দুটি এলাকাসহ সিটি করপোরেশনের জনবহুল স্থানগুলোতে মাইকিংসহ অন্যান্য প্রচার কার্যক্রম বাড়ানো হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) জিআইজেড সভাকক্ষে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধ কমিটির চতুর্থ সভায় এ তথ্য জানানো হয়। সভায় খুলনা বিভাগের স্থানীয় সরকার দফতরের পরিচালক মো. তবিবুর রহমান সভাপতিত্ব করেন।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে তবিবুর রহমান বলেন, ডেঙ্গুসহ মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে সচেতনতার বিকল্প নেই। ডেঙ্গু পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। খুলনা শহর একটি আদর্শ হেলথ সিটি। সুতরাং বর্তমান ডেঙ্গু পরিস্থিতিকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। প্রত্যেকে তার দায়িত্ব সঠিকভাবে পালন করলে এ প্রকোপ থেকে রেহাই পাওয়া যাবে।

সভায় প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আনিসুর রহমান বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ওয়ার্ডভিত্তিক ক্র্যাশ প্রোগ্রাম চালু রয়েছে। এ প্রোগ্রামের আওতায় মশা নিধনে প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন দুই শিফটে কাজ করা হচ্ছে। প্রথম শিফটে লার্ভিসাইড বা কালো তেলের যেকোনো একটি স্প্রে করা হয়, বিকেলে অ্যাডালটিসাইড ফগিং করা হয়। এ কাজে ৫৬টি ফগার মেশিন ও ৪৭টি হ্যান্ড স্প্রে মেশিন ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া বিভিন্ন ডোবা, নালার আবর্জনা ও ড্রেনের পেড়ীকাদা অপসারণ করা হচ্ছে।

সভায় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম, কেসিসি সচিব শরীফ আসিফ রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা সানজিদা বেগম, প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) মশিউজ্জামান খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, ভেটেরিনারি সার্জন ড. পেরু গোপাল বিশ্বাস, খুলনা ডেপুটি সিভিল সার্জন ডা. শেখ মোহাম্মদ কামাল হোসেনসহ বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

খুলনা সিটি করপোরেশন এলাকায় এ বছরের জানুয়ারি থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ৩৬৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে ডেঙ্গুতে আক্রান্ত কারও মৃত্যু হয়নি।

সারাবাংলা/টিআর

কেসিসি খুলনা খুলনা সিটি করপোরেশন ডেঙ্গু ডেঙ্গুর হটস্পট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর