Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুয়েটের আবাসিক হলে র‍্যাগিংয়ের তদন্তে কমিশন গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২৪ ০৮:৪০

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আবাসিক হলে র‌্যাগিংয়ের অভিযোগ তদন্ত করতে অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফ্‌তাহ উদ্দীন চৌধুরীকে দায়িত্ব দিয়ে এক সদস্যের একটি কমিশন গঠন করেছে সরকার। বুয়েটসহ অন্যান্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধের সুপারিশ দিতে বলা হয়েছে কমিশনকে।

বুধবার (১৬ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই্ কমিশন গঠনের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপরে ৩০ দিনের মধ্যে কমিশনকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব ড. শেখ আব্দুর রশীদের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, এক রিটের পরিপ্রেক্ষিতে গত ৩ সেপ্টম্বর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দেওয়া এক আদেশ অনুযায়ী বুয়েটের আবাসিক হলগুলোতে নির্যাতন বা র‍্যাগিংয়ের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিল এবং অন্যান্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন বা র‌্যাগিং বন্ধের জন্য সুনির্দিষ্ট সুপারিশ দিতে অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফতাহ উদ্দীন চৌধুরীর সমন্বয়ে এক সদস্যের তদন্ত কমিশন গঠন করল সরকার।

কমিশনের কার্যপরিধিতে বলা হয়েছে, কমিশন বুয়েটের আবাসিক হলগুলোতে নির্যাতন ও র‌্যাগিংয়ের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেবে। পাশাপাশি বুয়েটের আবাসিক হলসহ দেশের অন্যান্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন বা র‌্যাগিং বন্ধের জন্য সুনির্দিষ্টি সুপারিশ দেবে। এর জন্য সংশ্লিষ্ট যেকোনো আইনি কার্যক্রম করতে পারবে কমিশন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, হাইকোর্ট বিভাগের আদেশ অনুযায়ী তদন্ত কার্যক্রম শেষ করে আগামী ৩০ দিনের মধ্যে আদালতের কাছে প্রতিবেদন দাখিল করবে কমিশন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ তদন্ত কার্যক্রমে কমিশনকে সাচিবিক সহায়তা দেওয়াসহ সব ধরনের সহযোগিতা করবে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপন অনুযায়ী কমিশনের সদস্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারকের মর্যাদা, আর্থিক ও অন্যান্য সুবিধা ভোগ করবেন। এ প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/টিআর

তদন্ত কমিশন বুয়েট র‍্যাগিং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর