Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই ঈদে ১১ দিন, দুর্গাপূজায় ২ দিন ছুটি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২৪ ১৬:০৬

ঢাকা: সরকারি ছুটির তালিকায় বড় ধরনের পরিবর্তন এনেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। আগামী বছর তথা ২০২৫ সালের জন্য তারা সরকারি ছুটির যে তালিকা অনুমোদন করেছে, তাতে ঈদুল আজহায় ছুটি বাড়িয়ে ছয় দিন, ঈদুল ফিতরে ছুটি বাড়িয়ে পাঁচ দিন এবং দুর্গাপূজার ছুটি বাড়িয়ে দুই দিন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বৈঠক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

বৈঠক সূত্র বলছে, ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সাধারণ ছুটি থাকছে একদিন করে। ঈদুল আজহার আগে-পরে মিলিয়ে বাকি পাঁচ দিন ছুটি থাকবে নির্বাহী আদেশে। একইভাবে ঈদুল ফিতরের আগে-পরের চার দিনের ছুটিও নির্বাহী আদেশের ছুটি হিসেবে বিবেচিত হবে।

এদিকে শারদীয় দুর্গাপূজায় বিজয়া দশমীর দিন থাকবে সাধারণ ছুটি। এর আগে নবমীর দিনে থাকবে নির্বাহী আদেশে ছুটি।

এর আগে এ বছর দুর্গাপূজায় বিজয়া দশমীতে সাধারণ ছুটি ছিল বরাবরের মতোই। রোববার পড়েছিল দিনটি। এর আগে শুক্র-শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। আগের দিন বৃহস্পতিবার নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হয়। তখন থেকেই আলোচনা ছিল, পূজার ছুটি স্থায়ীভাবে বাড়ানো হবে কি না।

এদিকে প্রতি বছরই ঈদুল ফিতর ও ঈদুল আজহায় তিন দিন করে ছুটি থাকে। ঈদের আগে-পরে সড়কে ব্যাপক যানজটসহ অন্যান্য পরিস্থিতি মিলিয়ে ঈদের ছুটিও বাড়ানোর দাবি ও আলোচনা ছিল দীর্ঘ দিন ধরেই।

এর মধ্যেই অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর জনপ্রশাসন মন্ত্রণালয় ছুটির বাড়ানোর প্রস্তাব করেছিল। উপদেষ্টা পরিষদের বৈঠকে সেই প্রস্তাব অনুমোদন পেল।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

ঈদের ছুটি উপদেষ্টা পরিষদ দুর্গাপূজার ছুটি নির্বাহী আদেশের ছুটি সরকারি ছুটি সাধারণ ছুটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর