Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন

সারাবাংলা ডেস্ক
১৭ অক্টোবর ২০২৪ ২০:৪১

রাষ্ট্র সংস্কারের উদ্যোগের অংশ হিসেবে আরও চারটি কমিশন গঠন করেছে সরকার। স্বাস্থ্য কমিশন, গণমাধ্যম কমিশন, নারীবিষয়ক কমিশন ও শ্রমিক অধিকার কমিশন— এই চার কমিশনের প্রধানের নাম চূড়ান্ত করা হয়েছে। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে কমিশন চারটি পূর্ণাঙ্গ করা হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বৈঠকে সভাপতিত্ব করেন।

বিজ্ঞাপন

বৈঠকের পর সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এ তথ্য জানান।

চার কমিশনের মধ্যে স্বাস্থ্য সংস্কার কমিশনের প্রধান করা হয়েছে জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খানকে। গণমাধ্যম সংস্কার কমিশনের প্রধান হিসেবে কাজ করবেন জ্যেষ্ঠ সাংবাদিক কামাল আহমেদ। নারীবিষয়ক কমিশনের প্রধান থাকছেন নারীপক্ষের প্রতিষ্ঠাতা ও মানবাধিকার কর্মী শিরীন পারভিন হক। আর শ্রমিক অধিকার সংস্কার কমিশনের প্রধান করা হয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) নির্বাহী পরিচালক সৈয়দ সুলতানউদ্দিন আহমেদকে।

বৃহস্পতিবার তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে উপদেষ্টা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: পিআইডি

সংবাদ সম্মেলনে উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা বলেন, সরকারের পক্ষ থেকে কমিশনের কাজ সীমাবদ্ধ করে দেওয়া হচ্ছে না। প্রত্যেক কমিশন প্রধানকে বলা হয়েছে, তিনি তার কর্মপরিধি ঠিক করবেন। সরকারের পক্ষ থেকে বড় পরিসরে একটা ধারণা দেওয়া হয়েছে। তবে তাদের কর্মপরিধি ও সংস্কারের ক্ষেত্র কী হবে, সেটা উনারাই ঠিক করবেন।

বিজ্ঞাপন

শিক্ষা খাতে কোনো কমিশন গঠন করা হচ্ছে কি না— এমন প্রশ্নের উত্তরে উপদেষ্টা রিজওয়ানা বলেন, এ বিষয়ে সরকারের মধ্যে আলোচনা হচ্ছে। শিক্ষা খাতের সংস্কার কোন পথে গেলে আধুনিক ও যুগোপযোগী হবে এবং তাতে বতর্মান প্রজন্মের চাহিদার প্রতিফলন থাকবে, এসব বিষয় নিয়ে আমরা আলোচনা করছি। এ ব্যাপারে সিদ্ধান্ত হওয়ার সঙ্গে সঙ্গে গণমাধ্যমকে জানানো হবে।

চাকরিতে প্রবেশের বয়সসীমা প্রসঙ্গে রিজওয়ানা বলেন, চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে প্রতিবেদন হাতে পেয়েছি। প্রতিবেদন পর্যালোচনা করা হচ্ছে। সিদ্ধান্ত কী হয়, পরে জানানো হবে।

উপদেষ্টা পরিষদের বৈঠকের পর ফরেন সার্ভিস একাডেমিকে ব্রিফ করেন পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা। ছবি: পিআইডি

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার বিশেষ সরকারী মাহফুজ আলম ও প্রেস সেক্রেটারি শফিকুল আলম উপস্থিত ছিলেন।

এর আগে রাষ্ট্র সংস্কারের উদ্যোগের অংশ হিসেবে ছয়টি কমিশন গঠিত হয়। নির্বাচনব্যবস্থা সংস্কার কমিশন, পুলিশ সংস্কার কমিশন, বিচার বিভাগ সংস্কার কমিশন, দুর্নীতি দমন কমিশন সংস্কার কমিশন, জনপ্রশাসন সংস্কার কমিশন ও সংবিধান সংস্কার কমিশনের পূর্ণাঙ্গ গেজেট এরই মধ্যে প্রকাশ করেছে সরকার। বাসস।

সারাবাংলা/টিআর

কমিশন গঠন গণমাধ্যম কমিশন নারীবিষয়ক কমিশন রাষ্ট্র সংস্কার শ্রমিক অধিকার কমিশন স্বাস্থ্য কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন
১৭ অক্টোবর ২০২৪ ২০:৪১

সম্পর্কিত খবর