Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পল্লী বিদ্যুৎ সমিতির ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৪ ০১:১৮

ঢাকা: দুই দফা দাবিতে চলমান আন্দোলনের নতুন কর্মসূচি ‘কমপ্লিট শাটডাউন’ স্থগিত করেছেন পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা। প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমের অনুরোধ এবং দাবি-দাওয়া নিয়ে সরকারের পক্ষ থেকে সমিতির কর্মকর্তা-কর্মচারীদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসার আশ্বাসের পরিপ্রেক্ষিতে তারা এই কর্মসূচি স্থগিত করেছেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে পল্লী বিদ্যুৎ সমিতি বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয়ক ও এজিএম (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) আব্দুল হাকিম এবং এজিএম (অপারেশন অ্যান্ড মেইনটেনান্স) মো. সাহাবউদ্দিনের সই করা এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতিকে একীভূতকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং সব চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের নিয়মিতকরণের দুই দাবিতে তারা বছরের শুরু থেকে আন্দোলন করছিলেন। এই আন্দোলনের অংশ হিসেবে ‘ব্ল্যাক আউট’ কর্মসূচির পর ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি শুরু করেছিলেন তারা।

কর্মসূচি স্থগিতের বার্তায় বলা হয়, এর আগে শতভাগ গ্রাহক সেবা ও বিদ্যুৎ সরবরাহ চালু রেখে বিভিন্ন দফায় ১৫ দিন কর্মবিরতি পালন করা হয়। যেহেতু উন্নত গ্রাহক সেবা ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে টেকসই বিতরণ ব্যবস্থা বিনির্মাণের লক্ষ্যে পল্লী বিদ্যুৎ সমিতির এই আন্দোলন, গ্রাহক সেবা কোনোভাবেই বিঘ্নিত হোক এটি পল্লী বিদ্যুৎ সমিতির কাম্য নয়।

আরও পড়ুন- পল্লী বিদ্যুতের ২০ কর্মকর্তা চাকরিচ্যুত, চলছে বিদ্যুৎ শাটডাউন

‘কিন্তু গঠনমূলক ও শান্তিপূর্ণ আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার লক্ষ্যে এবং পল্লী বিদ্যুৎ সমিতিকে গ্রাহক ও সরকারের মুখোমুখি করার ষড়যন্ত্রের অংশ হিসেবে ১৭ অক্টোবর পল্লী বিদ্যুৎ সমিতির ২৪ জন কর্মকর্তাকে চাকরিচ্যুত ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও গ্রেফতার এবং কিছু কর্মকর্তাকে স্ট্যান্ড রিলিজ করে দফতারাদেশ জারি করে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। এর পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিক সারা দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎসেবা বিঘ্নিত হয়। আমরা এ বিষয়ে গ্রাহকদের কাছে আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করছি,’— বলা হয় বার্তায়।

বিজ্ঞাপন

আরও বলা হয়, চলমান পরিস্থিতিতে অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার, গ্রেফতার ব্যক্তিদের ১৭ অক্টোবরে মধ্যে মুক্তি, চাকরিচ্যুতির আদেশ বাতিলের স্পষ্ট আশ্বাস এবং পল্লী বিদ্যুৎ সমিতির দুই দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে পল্লী বিদ্যুৎ সমিতির প্রতিনিধির সঙ্গে আগামী ২০ অক্টোবর আলোচনায় বসার ঘোষণা দিয়েছেন। তার আহ্বানের পরিপ্রেক্ষিতে এবং জনদুর্ভোগের বিষয়টি বিবেচনায় পূর্বঘোষিত ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি স্থগিত করা হলো।

বার্তায় বলা হয়, সরকারের হস্তক্ষেপে বিষয়টির যৌক্তিক সমাধানের বাইরে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাধ্যমে পুনরায় পল্লী বিদ্যুৎ সমিতির কোনো কর্মকর্তা-কর্মচারী হামলা, মামলা ও হয়রানির শিকার হয়ে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে তার জন্য পল্লী বিদ্যুৎ সমিতি দায়ী থাকবে না।

এর আগে বৃহস্পতিবার উপদেষ্টা পরিষদের বৈঠকের পর বিকেলে সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম বলেন, ‘পল্লী বিদ্যুৎ সমিতির লোকজনের সঙ্গে আমার কথা হয়েছে। আমরা তাদের আলোচনায় আসার আহ্বান জানিয়েছি। আশা করছি তারা আমাদের কথা শুনবেন।’

মাহফুজ আরও বলেন, ‘তাদের অধিকাংশ ন্যায্য দাবি মেনে নেওয়া হয়েছে। পল্লী বিদ্যুৎ সমিতি ও বিদ্যুতায়ন বোর্ডের মধ্যে দ্বন্দ্ব হচ্ছে। আশা করছি ন্যায্যতার ভিত্তিতে যতটুকু সম্ভব প্রধান উপদেষ্টার দফতরের পক্ষ থেকে এটা সমাধান করা হবে।’

সারাবাংলা/ইউজে/টিআর

কমপ্লিট শাটডাউন কর্মসূচি স্থগিত পল্লী বিদ্যুৎ সমিতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর