Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যাম আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৪ ০৯:৩১

ঢাকা: চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যাম। শুক্রবার (১৮ অক্টোবর) রাত ২টা ৫০ মিনিটের দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই সংগীত পরিচালক দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) তিনি প্রায় চার মাস ধরে চিকিৎসাধীন ছিলেন সুজয়। কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. চৌধুরী মেশকাত আহমেদের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

বিজ্ঞাপন

তিনি একমাত্র মেয়ে রূপা মঞ্জুরী শ্যামসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুর সংবাদ গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সুজয় শ্যামের ভাতিজা সুমিত শ্যাম পল।

একাত্তরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং পাকিস্তান হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর প্রথম গানটির সুর করেছিলেন সুজেয় শ্যাম। গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়ছে ওই’ গানটির সুর ও সংগীত পরিচালনা করেন তিনি। গানটির প্রধান কণ্ঠশিল্পী ছিলেন অজিত রায়।

সুজেয় শ্যাম ১৯৪৬ সালের ১৪ মার্চ তৎকালীন ব্রিটিশ ভারতের সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা অমরেন্দ্র চন্দ্র শাহ ছিলেন ‘ইন্দ্রেশর-টি’ নামের একটি চা বাগানের মালিক। তার শৈশব কেটেছে সিলেটের চা বাগানে আর আঁকাবাঁকা পাহাড়ি এলাকায়। দশ ভাইবোনের মধ্যে সুজেয় ছিলেন ষষ্ঠ।

 

সারাবাংলা/এএসজি/এইচআই

মৃত্যুবরণ সুজয় শ্যাম

বিজ্ঞাপন
সর্বশেষ

অবশেষে ছাড়পত্র ফেলো কঙ্গনার ছবি
১৮ অক্টোবর ২০২৪ ১৩:৫৭

আসছে নতুন 'বাহুবলি'
১৮ অক্টোবর ২০২৪ ১৩:৪৮

আইয়ুব বাচ্চুকে হারানোর ছয় বছর
১৮ অক্টোবর ২০২৪ ১৩:৩৯

সম্পর্কিত খবর