Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী, আলোচনায় রশিয়াকে সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক
১৮ অক্টোবর ২০২৪ ১৩:২০

দুই দিনের সফরে চীনে গেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকেই সমর্থন দিচ্ছে চীন। এমন একটি সংবেদনশীল বিষয়ে চীন কেন রাশিয়াকে সমর্থন দিচ্ছে, সে বিষয়টি নিয়ে সফরে চীনকে ‘চ্যালেঞ্জ’ করতে পারেন ল্যামি।

তিনি শুক্রবার (১৮ অক্টোবর) বেইজিংয়ে চীনের শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন, যার মধ্যে রয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। লেবার প্রধানমন্ত্রী কেয়ার স্টারমারের অধীনে দায়িত্ব গ্রহণের পর ল্যামি প্রথম ব্রিটিশ মন্ত্রী হিসেবে চীন সফর করছেন।

বিজ্ঞাপন

ল্যামি বেইজিংয়ে মানবাধিকার ও ইউক্রেন যুদ্ধের ইস্যুতে চাপ সৃষ্টি করার পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদারের সাথে সম্পর্ক রক্ষা করার চেষ্টা করছেন। সফরের সময় তিনি সাংহাইতে ব্রিটিশ ব্যবসায়িক নেতাদের সাথেও সাক্ষাৎ করবেন।

যুক্তরাজ্য আশা করছে চীন রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টায় রাজনৈতিক ও অর্থনৈতিক সমর্থন বন্ধ করবে। যদিও চীন রাশিয়ার সাথে সম্পর্ক ঘনিষ্ঠ করলেও, তারা নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে এবং রাশিয়ায় অস্ত্র সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়েছে।

দু’দেশের মধ্যে হংকং ও জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের ইস্যুতে মতবিরোধ রয়েছে। তবে উভয় পক্ষ সম্পর্ক পুনরুদ্ধারের দিকে মনোনিবেশ করছে, বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সারাবাংলা/এনজে

চীন ডেভিড ল্যামি রাশিয়া-ইউক্রেন সংঘাত

বিজ্ঞাপন
সর্বশেষ

পাঁচ বছর পর পূজা-রাফি
১৮ অক্টোবর ২০২৪ ১৪:০৬

অবশেষে ছাড়পত্র ফেলো কঙ্গনার ছবি
১৮ অক্টোবর ২০২৪ ১৩:৫৭

আসছে নতুন 'বাহুবলি'
১৮ অক্টোবর ২০২৪ ১৩:৪৮

সম্পর্কিত খবর