Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিখ নেতাকে হত্যাচেষ্টায় জড়িত ভারতীয় গোয়েন্দা কর্মকর্তা: এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক
১৮ অক্টোবর ২০২৪ ১৫:২৬

মার্কিন শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যাচেষ্টার ঘটনায় ভারতীয় এক গোয়েন্দা কর্মকর্তাকে অভিযুক্ত করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। বিকাশ যাদব নামের ওই ভারতীয় কর্মকর্তার বিরুদ্ধে ‘হত্যার জন্য মানুষ ভাড়া করা ও অর্থ পাচারের অভিযোগ’ আনা হয়েছে। বিকাশকে পলাতক আসামি হিসেবে চিহ্নিত করে এফবিআই তার সন্ধান চেয়েছে।

নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্টের মার্কিন অ্যাটর্নি কার্যালয় বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এ কথা জানিয়েছে। বিকাশ ভারতীয় গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ে (র) কাজ করতেন। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রাণালয় জানিয়েছে, তিনি আর সরকারি চাকরিতে নিযুক্ত নেই।

বিজ্ঞাপন

আল জাজিরার খবরে বলা হয়, শিখস ফর জাস্টিস গ্রুপের আইনি উপদেষ্টা গুরপতবন্ত সিং পান্নুন মার্কিন অভিবাসী শিখ নেতা। ভারতের পাঞ্জাবের শিখ সম্প্রদায় দীর্ঘ দিন ধরেই স্বাধীন রাষ্ট্র খলিস্তানের জন্য আন্দোলন করে আসছে। গুরপতবন্ত সিং এই আন্দোলনের অন্যতম সংগঠক। ভারত খলিস্তান আন্দোলনকে ‘বিচ্ছিন্নতাবাদীদের ষড়যন্ত্র’ হিসেবে অভিহিত করে আসছে।

এক বিবৃতিতে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার ওয়ে বলেন, ‘আসামি (যাদব) একজন ভারতীয় সরকারি কর্মচারী। তিনি একজন অপরাধীর সঙ্গে ষড়যন্ত্র করেছিলেন এবং একজন মার্কিন নাগরিককে হত্যার চেষ্টা করেছিলেন।’

ক্রিস্টোফার আরও বলেন, ‘এফবিআই তাদের সাংবিধানিকভাবে সুরক্ষিত অধিকার প্রয়োগ করার জন্য যুক্তরাষ্ট্রে বসবাসকারীদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য সহিংসতা বা অন্যান্য প্রচেষ্টা সহ্য করবে না।’

বিজ্ঞাপন

গুরপতবন্ত সিংহ হত্যার ঘটনায় আরেক সন্দেহভাজন নিখিল গুপ্তাকে চেক রিপাবলিক থেকে গ্রেফতার করা হয়। পরে তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল। তিনি এখন মার্কিন কারাগারে বন্দি।

গত বছরের মে মাসে গুরপতবন্ত সিংকে হত্যার চেষ্টা চালানো হয়। এফবিআই অভিযোগে বলছে, বিকাশ যাদব ছিলেন এই হত্যাচেষ্টার মূল হোতা। তিনিই নিখিল গুপ্তকে ভাড়া করেছিলেন। গুরপতবন্তকে হত্যা করলে ভারতে নিখিলের বিরুদ্ধে একটি মামলা তুলে নেওয়ার আশ্বাস দিয়েছিলেন বিকাশ।

শিখ বিচ্ছিন্নতাবাদীদের ভারত সার্বভৌমত্বের জন্য হুমকি হিসেবে দেখে আসছে। গত কয়েক বছর ধরে দেশটি বিশাল শিখ জনসংখ্যা রয়েছে এমন মিত্র দেশ, বিশেষ করে কানাডা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে এই আন্দোলনকে দমন করার জন্য আরও পদক্ষেপ নেওয়ার আহ্বানও জানিয়ে আসছে।

তবে শিখ সম্প্রদায়ের নেতারা পালটা অভিযোগ করেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একজন হিন্দু জাতীয়তাবাদী এবং তিনি ভারত ও বিদেশে ভিন্নমতকে দমনের চেষ্টা করছেন।

এর আগে গত বছরের ১৮ জুন কানাডায় খলিস্তানপন্থি আরেক শিখ নেতা হরদ্বীপ সিং নিজ্জারের মরদেহ পাওয়া যায়। ওই হত্যাকাণ্ডে ভারত সরকারের পৃষ্ঠপোষকতা থাকতে পারে বলে মন্তব্য করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ওই সময় কানাডা-ভারত সম্পর্কের অবনতি ঘটে।

সম্প্রতি কানাডা ওই হত্যাকাণ্ডে অটোয়ায় ভারতীয় হাইকমিশনার সঞ্জয় কুমার ভার্মাসহ একাধিক ভারতীয় কূটনীতিককে ‘সন্দেহভাজন ব্যক্তি’ হিসেবে চিহ্নিত করেছে বলে জানায়। এর জের ধরেই ভারত দেশটি থেকে কূটনীতিকদের প্রত্যাহার করে নেয়। এ নিয়ে দুই দেশের সম্পর্ক ফের অবনতির দিকে গড়াচ্ছে।

সারাবাংলা/এইচআই/টিআর

গুরপতবন্ত সিং পান্নুন বিকাশ যাদব শিখ সম্প্রদায়

বিজ্ঞাপন
সর্বশেষ

পাঁচ বছর পর পূজা-রাফি
১৮ অক্টোবর ২০২৪ ১৪:০৬

সম্পর্কিত খবর