Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তর লক্ষ্মীপুর কলেজে ‘অলক্ষ্মী’ ভর করেছে

লোকাল করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৪ ১৯:২৪

ফুলবাড়ী (দিনাজপুর): দিনাজপুরের ফুলবাড়ীর উত্তর লক্ষ্মীপুর উচ্চবিদ্যালয় ও কলেজে যেন ‘অলক্ষ্মী’ ভর করেছে। এখানে পরপর দু’বার এইচএসসি পরীক্ষায় কোনো শিক্ষার্থী পাশ করেনি। এমন ফেলকাণ্ডে শিক্ষা সচেতনরা অসন্তোষ ও অভিভবাকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। এ নিয়ে উপজেলার সর্বত্র সমালোচনার ঝড়।

উপজেলার লক্ষ্মীপুর বাজারে অবস্থিত ‘উত্তর লক্ষ্মীপুর উচ্চবিদ্যালয় ও কলেজ’। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত এ শিক্ষাপ্রতিষ্ঠানটি বেশ সাজানো-গোছানো, সবুজে ঘেরা দৃষ্টিনন্দন। এ ক্যাম্পাসে এলে যে কারও প্রাণ জুড়িয়ে যায়। তবে এখানে নেই পর্যাপ্ত শিক্ষক-শিক্ষার্থী। ছয়জন শিক্ষক আছেন যারা নিয়মিত পাঠদানে আসেননা। বছরের পর বছর এভাবে চলতে থাকায় কলেজ সুনাম হারাচ্ছে। দিনদিন শিক্ষার্থী কমছে।

বিজ্ঞাপন

৫৮ বছরের পুরোনো উচ্চ বিদ্যালয়টি ও কলেজটিতে যেন ‘অলক্ষ্মী’ ভর করেছে। এমন ফলাফল উপজেলার জন্য ‘লজ্জার’ কারণ। এখানে পরপর দু’বার কেউ পাশ করতে পারেনি। এমনটি জেলার আর কোথাও ঘটেনি।

জানা গেছে, ২০২৪ সালে উত্তর লক্ষ্মীপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে তিনজন শিক্ষার্থী এইচএসএসি পরিক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে কেউ পাশ করেনি। ২০২৩ সালে একজন পরীক্ষা দিয়ে সেও অকৃতকার্য হয়েছেন।

স্থানীয়রা জানায়, উত্তর লক্ষ্মীপুর উচ্চবিদ্যালয় ও কলেজের স্কুল শাখা থেকে প্রতি বছর ৩০ থেকে ৪০জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা উত্তীর্ণ হয়। তাদের এ কলেজে পড়তে অনিহা। কয়েক মাইল দূরে হলেও অন্য কলেজে গিয়ে ভর্তি হয়। বর্তমানে কলেজের দ্বাদশ শ্রেণিতে মাত্র ১০জন শিক্ষার্থী রয়েছে।

এমন ফলাফলের বিষয়ে স্থানীয়রা বলছেন, কলেজটি এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষকরা পাঠদানে আগ্রহী নয়। তারা নিয়মিত কলেজে আসেন না। কলেজেও পাঠদান হয় না। শিক্ষার্থীরা শিক্ষকদের না পেয়ে ক্যাম্পাসে আড্ডা দিয়ে বাড়ি ফিরে। এভাবেই চলছে কলেজ।

বিজ্ঞাপন

স্থানীয় ইউনিয়ন বিএনপির সভাপতি আনোয়ার মন্ডল বলেন, বিগত আওয়ামী লীগের আমলে তৎকালিন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কলেজের সভাপতি ছিলেন অথচ তিনি কলেজটি এমপিওভুক্ত করতে যথাযথ উদ্যোগ নেয়নি। কলেজটি দ্রুত এমপিওভুক্ত করতে শিক্ষা উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

কলেজের এমন পরিস্থির বিষয়ে জানতে কলেজ অধ্যক্ষ মো. মাসুদুর রহমানের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও তিনি কথা বলতে অস্বীকৃতি জানান।

ফুলবাড়ী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নুরুল ইসলাম বলেন, উপজেলার একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান উত্তর লক্ষ্মীপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ পরপর দুই বছর এইচএসসি পরীক্ষায় সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। এ বিষয়ে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর স ম আব্দুস সামাদ আজাদ স্যারের সঙ্গে কথা হয়েছে। দ্রুত কলেজ অধ্যক্ষকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে।

সারাবাংলা/এসআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর