Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এলজিইডি আউটসোর্সিং ঐক্য পরিষদের শাহবাগ অবরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২৪ ১১:৪৫

ঢাকা: সরকারি দফতরে আউটসোর্সিংয়ে নিয়োজিত সকল কর্মকর্তা-কর্মচারী (৯ম-২০তম) গ্রেডকে রাজস্বকরণ করার দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করেছে এলজিইডি আউটসোর্সিং ঐক্য পরিষদ। এতে গুরুত্বপূর্ণ এই সড়কটি যান চলাচলে অচল হয়ে পড়ে।

শনিবার (১৯ অক্টোবর) সকাল ৯টা থেকে এই কর্মসূচি শুরু করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা এলজিইডি আউটসোর্সিং ঐক্য পরিষদের সদস্যরা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত শাহবাগ ত্যাগ করবেন না বলে জানান তারা।

বিজ্ঞাপন

আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক মো. আব্দুর রাকিব সনেট বলেন, দেশের তথা জনগণের সেবা প্রদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিভিন্ন দফতর, অধিদফতর ও পরিদফতরে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োজিত সকল কর্মকর্তা-কর্মচারীরা নিরলসভাবে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, তবে এটি একটি কালো আইন বা ডিজিটাল দাস প্রথা আউটসোর্সিং নীতিমালা-২০১৮ এর উপর প্রতিষ্ঠিত। যার দ্বারা নিয়োজিত সকলের ও সরকারের অর্থ ক্ষতি হচ্ছে, কারণ এই আউটসোর্সিং আইনের মাধ্যমেই ঠিকাদার কর্তৃক টেন্ডার ব্যবসার মাধ্যমে সরকারের মূল্যবান অর্থ আত্মসাৎ করে যাচ্ছে। সারা বাংলাদেশের সকল ঠিকাদাররা এই জনবল সর্বরাহের নামে প্রতিমাসে প্রায় শত কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। তাই আমরা চাই, এই সরকারি অর্থের অপচয় না করে আউটসোর্সিং নীতিমালা বাতিল করে নিয়োজিত সকল কর্মকর্তা-কর্মচারীকে রাজস্বকরণ করে নাগরিকের ন্যায্য অধিকার আদায় করা।

আউটসোর্সিংয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীকে রাজস্বকরণ করলে সরকার পক্ষ হতে তেমন অতিরিক্ত অর্থ ব্যয় হবে না বলে মনে করেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক মো. দেলোয়ার হোসেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতিমাসে যে পরিমাণ অর্থ আউটসোর্সিং ঠিকাদাররাকে প্রদান করা হচ্ছে, তা বন্ধ হলে সরকারের যথেষ্ট পরিমাণ অর্থ সঞ্চয় হবে। যার আসল ও লভ্যাংশ থেকে রাজস্বকরণকৃতদের জন্য অতিরিক্ত যাবতীয় ব্যয় বহন করা সম্ভব। তাই আমার চাই সরকারি দফতরে আউটসোর্সিং-এ নিয়োজিত সকল কর্মকর্তা-কর্মচারী (৯ম-২০তম) গ্রেডকে রাজস্বকরণ করা হোক। আমাদের দাবি মেনে না নিলে আন্দোলন চলবে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার দিকে কয়েকশ কর্মচারী শাহবাগে জড়ো হয়ে আশেপাশের এলাকায় যান চলাচল বন্ধ করে দেন। এ সময় অনেক যাত্রীকে বাস থেকে নেমে হেঁটে গন্তব্যের উদ্দেশে যেতে দেখা যায়।

এদিকে শাহবাগ মোড় বন্ধ থাকায় রাজধানীর সবচেয়ে বড় দুটি হাসপাতালের কার্যক্রম অনেকটা ব্যহত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আসলাম মিয়া নামের এক প্রত্যক্ষদর্শী বলেন, শুক্রবার বারডেম হাসপাতালে মাকে ভর্তি করিয়েছি। আজ দেখতে গিয়ে দেখি সব বন্ধ। এতে সবার ভোগান্তি হচ্ছে।

পুলিশের রমনা বিভাগের উপ কমিশনার (ডিসি রমনা) মাসুদ আলম বলেন, আমরা পরিস্থিতির ওপর নজর রাখছি। তাদের কথা ছিল জাদুঘরের সামনে মানববন্ধন করবে। কিন্তু তারা সেটি না করে শাহবাগ চত্বর বন্ধ করেছে। এখন যান চলাচল বন্ধ রয়েছে। ইতোমধ্যে এদের যারা নেতৃত্ব দিচ্ছেন আমরা তাদের সঙ্গে কথা বলছি। দেখা যাক উনারা কি সিদ্ধান্ত নেন।

সারাবাংলা/ইউজে/এআইএন/ইআ

আউটসোর্সিং চাকরি স্থায়ীকরণ শাহবাগ অবরোধ

বিজ্ঞাপন
সর্বশেষ

নাটোরে সড়ক দুর্ঘটনায় নিহত ২
১৯ অক্টোবর ২০২৪ ১২:৩৪

কমদামি মাছও উঠছে না পাতে
১৯ অক্টোবর ২০২৪ ১০:৪৭

সম্পর্কিত খবর