Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হ্যারিসের পক্ষে ওবামার সমাবেশ, বয়স প্রশ্নে ট্রাম্পকে ঘায়েল

আন্তর্জাতিক ডেস্ক
১৯ অক্টোবর ২০২৪ ১৮:৩৬

অ্যারিজোনার রাজ্যে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের পক্ষে প্রচারণা চালিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

নির্বাচনের ফলাফল নির্ধারণে গুরুত্ববহনকারী রাজ্যটিতে শুক্রবার (১৮ অক্টোবর) তিনি এ সমাবেশ করেন। এ সময় প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের সহনশক্তি নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

ওবামা বলেন, ‘দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করার সক্ষমতা ট্রাম্পের নেই।’ সেইসঙ্গে তার যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন ওবামা। তিনি বলেন, ‘ইদানিং ট্রাম্প দুই-আড়াই ঘণ্টা বক্তৃতা করছেন। কিন্তু তিনি কী নিয়ে কথা বলছেন তা আপনি বুঝতেও পারবেন না।’

হোয়াইট হাউজে নতুন মেয়াদে দায়িত্ব পালনের জন্য ট্রাম্প যথেষ্ট সক্ষম এবং মানসিকভাবে যোগ্য কি না তা নিয়ে প্রশ্ন তোলেন ওবামা।

বলা হচ্ছে, ৫৯ বছর বয়সী কমলা হ্যারিস ডেমোক্র্যাটিক পার্টির জন্য মোক্ষম একটি অস্ত্র। বয়সের প্রশ্নে তিনি ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে রয়েছেন। ফলে কমলার বয়সকে ট্রাম্পের বিরুদ্ধে আক্রমণের শক্তিশালী অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। কারণ, মার্কিন ইতিহাসে সবচেয়ে বয়স্ক রাষ্ট্রপতি প্রার্থী ট্রাম্প।

বয়স নিয়ে এই আক্রমণ গেল সপ্তাহে আরও বেড়েছে। ডেমোক্র্যাটরা তাদের নির্বাচনি প্রচারণায় বারবার ট্রাম্পের শারীরিক যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছেন।

শুক্রবার (১৮ অক্টোবর) মিশিগান রাজ্যের একটি সমাবেশে ট্রাম্পের উদ্দেশে কমলা হ্যারিস বলেন, ‘যদি তিনি প্রচারাভিযানের কঠোরতাই সামলাতে না পারেন, তবে কি তিনি ওই পদের জন্য যোগ্য?’

ওবামা ও তার স্ত্রী মিশেল নির্বাচনের আগ দিয়ে কমলা হ্যারিসের সঙ্গে সুইং স্টেটগুলাতে প্রচার চালাবেন। কারণ, এই রাজ্যগুলোই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফলে প্রভাব ফেলে।

বিজ্ঞাপন

অ্যারিজোনায় এমন একটি রাজ্য, ট্রাম্পের প্রচারের আগে যেখানে ভোটের গড়ে প্রায় দুই পয়েন্ট নিয়ে ট্রাম্প এগিয়ে ছিলেন। আর মিশিগানে হ্যারিস যেদিন বক্তৃতা করছিলেন, সেখানে ডেমোক্র্যাটিক প্রার্থী এক পয়েন্টেরও কম নিয়ে এগিয়ে আছেন।

ডেমোক্র্যাটরা প্রায়ই ট্রাম্পকে বিপজ্জনক ও গণতন্ত্রবিরোধী ব্যক্তিত্ব হিসেবে তুলে ধরে। ২০২০ সালের নির্বাচনে ‘কারচুপি’ হয়েছিল বলে দাবি করে। যে কারণে ডেমোক্র্যাটরা পরাজিত হয় বলে উল্লেখ করে তাদের নির্বাচনি প্রচারণায়।

সারাবাংলা/এমপি/পিটিএম

কমলা হ্যারিস ডোনাল ট্রাম্প বারাক ওবামা

বিজ্ঞাপন
সর্বশেষ

‘আ.লীগ নিষিদ্ধের আওয়াজ উঠেছে’
১৯ অক্টোবর ২০২৪ ২০:৪০

দ্রুত নির্বাচন চায় গণফোরাম
১৯ অক্টোবর ২০২৪ ২০:১১

সম্পর্কিত খবর