Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জি-৭ বৈঠকে আলোচনায় মধ্যপ্রাচ্য ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক
১৯ অক্টোবর ২০২৪ ২২:০৪

ইতালিতে শিল্পোন্নত ৭ দেশের জোট গ্রুপ অফ সেভেন (জি-৭) প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনা এবং রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ নিয়ে আলোচনা হয়েছে।

শনিবার (১৯ অক্টোবর) ইতালির নাপোলিতে গ্রুপ অফ সেভেনের মন্ত্রী পর্যায়ের বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ইতালির প্রতিরক্ষা মন্ত্রী গুইডো ক্রসেটো বলেন, ‘প্রতিযোগীতামূলক দৃষ্টিভঙ্গির কারণে বিশ্বের নিরাপত্তা কাঠামো ক্রমশ অনিশ্চিত হয়ে উঠছে।’

ক্রসেটো তার উদ্বোধনী বক্তৃতায় বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, মধ্যপ্রাচ্যের চরম উত্তেজনা, আফ্রিকার সাব-সাহারান অস্থিতিশীলতা পরিস্থিতি এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ক্রমবর্ধমান উত্তেজনা বিশ্বের নিরাপত্তাব্যবস্থাকে নাজুক করে তুলেছে।

এর একদিন আগে ব্রাসেলসে তিনি বলেছিলেন, এবারের শীর্ষ সম্মেলনে ক্রমবর্ধমান মধ্যপ্রাচ্য সংঘাত নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

এছাড়াও তাইওয়ানের আশেপাশে চীনের সামরিক তৎপরতা এবং উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তে উত্তেজনা বৃদ্ধি নিয়েও তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

ডানপন্থী ব্রাদার্স অফ ইতালি পার্টির একজন বিশিষ্ট সদস্য ক্রসেটো বলেছেন, একদিকে দেশ এবং সংস্থাগুলি আন্তর্জাতিক আইনের ভিত্তিতে বিশ্ব ব্যবস্থায় বিশ্বাস করে। অন্য দিকে, কিছু আছে যারা গণতন্ত্রকে অসম্মান করে এবং সামরিক শক্তির ইচ্ছাকৃত ব্যবহার করে।’

গত (১৬ অক্টোবর) ইসরায়েল গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলার মাস্টারমাইন্ড হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করেছে। এর দু’দিন পরেই জি-৭ এর সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

অন্যদিকে রাশিয়া ইউক্রেনে যুদ্ধ ঘোষণার তৃতীয় বছরে পরতে যাচ্ছে। আগামী মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে মার্কিন সামরিক সমর্থন হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, পশ্চিমা মিত্রদের চাপের মধ্যে গত বৃহস্পতিবার রাশিয়ার বিরুদ্ধে ’জয়ের পরিকল্পনা’ তৈরি করে ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোকে উপস্থাপন করেছেন।

সারাবাংলা/এইচআই

ইতালির প্রতিরক্ষা মন্ত্রী গ্রুপ অফ সেভেন তালির নাপোলি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর