Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শনিবারে ৩০, ছয় দিনে ৭০ ফ্লাইটে বোমা হামলার হুমকি ভারতে

আন্তর্জাতিক ডেস্ক
২০ অক্টোবর ২০২৪ ০৯:৩৬

সবশেষ ২৪ ঘণ্টায় কমপক্ষে ৩০টি ফ্লাইটে বোমা হামলার হুমকি পেয়েছে ভারতের এয়ার। এছাড়া গত ৬ দিনে এ ধরনের কমপক্ষে ৭০টি প্রতারণামূলক কল পেয়েছে দেশটির বিভিন্ন এয়ার।

এ ঘটনায় শনিবার (১৯ অক্টোবর) বিমান চলাচল সুরক্ষা সংস্থা ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটি (বিসিএএস) এর কর্মকর্তারা নয়াদিল্লিতে এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) সাথে দেখা করেছেন। রাজীব গান্ধী ভবনে এ অনুষ্ঠিত বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বেসামরিক উড়োজাহাজ চলাচল কর্তৃপক্ষের বরাত দিয়ে ভারতের টেলিভিশন চ্যানেল এনডিটিভি এ খবর জানায়।

কর্মকর্তারা বলেছেন যে , সিইও হুমকিগুলো মোকাবেলার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) অনুসরণ করতে বলেছেন এবং হুমকির পদক্ষেপ নেওয়ার বিষয়ে সমস্ত স্টেকহোল্ডারদের অবহিত থাকতে বলেছেন।

শনিবারই বিভিন্ন এয়ারলাইন্সের ফ্লাইটে ৩০টির বেশি বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে। কর্মকর্তারা বলেছেন যে, এখন পর্যন্ত তদন্তে লন্ডন, জার্মানি, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আইপি (ইন্টারনেট প্রোটোকল) ঠিকানাগুলি থেকে এই সপ্তাহে কিছু হুমকি এসেছে । তবে ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক)
ব্যবহার করার কারণে তাদের আসল অবস্থান বের করা সম্ভব হয়নি।

২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ৩০টি ফ্লাইট বোমার হুমকি পেয়েছে। এই সপ্তাহে এয়ারলাইনগুলোর পাওয়া এমন হুমকির তালিকা দীর্ঘ হচ্ছে। এর ফলে আকাশপথে একটি অভূতপূর্ব নিরাপত্তা ভীতি সৃষ্টি হয়েছে।

তবে এ এসব বোমা হামলার হুমকির কোনো সত্যতা পাওয়া যায়নি। কিন্তু নিরাপত্তার কারণে ফ্লাইটের উড্ডয়ন দেরি ও যাত্রাপথ ঘুরিয়ে জরুরি অবতরণ করানো হয়। এই নিয়ে ছয়দিনে ৭০টি ফ্লাইটের যাত্রা বিরতি এবং জরুরি অবতরণ করিয়ে নিরাপত্তা তল্লাশি চালানো হলো।

বিজ্ঞাপন

শনিবার (১৯ অক্টোবর) ভিস্তারা পাঁচটি ফ্লাইট, আকাসা এয়ারের পাঁচটি ফ্লাইট এবং ইন্ডিগোর পাঁচটি ফ্লাইট বোমার হুমকি পেয়েছে। এছাড়া এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, আকাসা এয়ার, স্পাইসজেট, স্টার এয়ার এবং অ্যালায়েন্স এয়ারে ফ্লাইট হুমকি পেয়েছে।

এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় বেসামরিক উড়োজাহাজ চলাচল মন্ত্রণালয়ের মন্ত্রী রাম মোহন নাইডু বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বলেছিলেন, বেশির ভাগ বোমা হামলা কোনো ষড়যন্ত্রের কারণে ঘটেনি। বেশির ভাগ হুমকি পাওয়া গেছে অপ্রাপ্তবয়স্ক এবং সামাজিক সাইটে মজা করার উদ্দেশ্যে করার কারণে।

এ কারণে বুধবার (১৬ অক্টোবর) ১৭ বছরের এক কিশোরকে মুম্বাই পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে।

ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) পরামর্শ দিয়েছেন, পাঁচ বছরের জন্য ভুয়া কলকারীদের নো-ফ্লাই তালিকায় রাখতে হবে। আর বিমান সংস্থাগুলোর পরামর্শ, ভুয়া বোমার হুমকির কারণে তাদের যে ক্ষতি হচ্ছে, তা অভিযুক্তদের কাছ থেকে আদায় করতে হবে।

সারাবাংলা/এইচআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর