Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫৪ বাংলাদেশি লেবানন থেকে দেশে ফিরছেন সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ অক্টোবর ২০২৪ ১৩:৫৪

লেবাননে ইসরায়েলি হামলা। ছবি: সংগৃহীত

ঢাকা: লেবানন থেকে প্রথম দফায় ৫৪ জন প্রবাসী বাংলাদেশে ফিরছেন। প্রথমে তারা লেবানন থেকে সৌদি আরবের জেদ্দার পথে রওয়ানা দেবেন। সেখান থেকে তারা ফিরবেন বাংলাদেশে। লেবাননে ইসরায়েলি হামলার মুখে নিরাপত্তাহীন হয়ে দেশে ফিরছেন তারা।

লেবাননের রাজধানী বৈরুতে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, রোববার (২০ অক্টোবর) রাত ১১টার দিকে বিমানযোগে জেদ্দার পথে রওয়ানা দিয়ে আগামীকাল সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায় তাদের দেশে পৌঁছানোর কথা রয়েছে।

বিজ্ঞাপন

রোববার পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন গণমাধ্যমকে জানান, লেবাননে অবস্থানরত বাংলাদেশির সংখ্যা ৭০ হাজার থেকে এক লাখ। এর মধ্যে প্রায় ১,৮০০ জন দেশে ফেরার জন্য নিবন্ধন করেছেন। তাদের মধ্যে ১৬৭ জনের বৈধ কাগজপত্র রয়েছে, বাকি ১,৬২৩ জনের কোনো নথিপত্র নেই।

আন্তর্জাতিক শ্রম সংস্থা আইওএম ২০০ জনকে চার্টার্ড ফ্লাইটে ফেরত আনার জন্য কাজ করছে জানিয়ে উপদেষ্টা বলেন, অন্যদের জন্য সরকার ফ্লাইটের ব্যবস্থা করছে। প্রতিদিন প্রায় ৫০ জনের মতো আসতে পারবেন। মঙ্গলবার (২২ অক্টোবর) দ্বিতীয় দফায় আরও ৫৮ জন ঢাকায় আসবেন বলে আশা করা যাচ্ছে।

এর আগে লেবাননে ইসরায়েল ভয়াবহ হামলা শুরু করলে সেখানেও যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশিরা আতঙ্কে রয়েছেন। অনেকেই আশ্রয়কেন্দ্র কিংবা নিরাপদ স্থানে সরে গেছেন। তাদের ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে প্রথম দফায় সোমবার ফিরছেন ৫৪ জন বাংলাদেশি।

সারাবাংলা/জেআর/টিআর

ইসরায়েলের হামলা লেবানন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর