Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট জিতল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
২০ অক্টোবর ২০২৪ ১৬:৩০

বলে-ব্যাটে দাপট দেখিয়ে ব্যাংগালুরুতে প্রথম টেস্টে টম ল্যাথাম বাহিনী ৮ উইকেটের জয় তুলে নিয়েছে রোহিত শর্মাদের বিরুদ্ধে। এর মধ্য দিয়ে নিউজল্যান্ডের ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটেছে। এই দীর্ঘ বিরতির পর এই প্রথম ভারতের মাটিতে টেস্ট জিতল নিউজিল্যান্ড।

এর আগে ১৯৮৮ সালে সবশেষ ভারতের মাটিতে টেস্ট জিতেছিল নিউজিল্যান্ড। ওয়াংখেড়ে স্টেডিয়ামে জন রাইটের নেতৃত্বে কিউইরা হারিয়েছিল দিলিপ ভেংসরকারের নেতৃত্বাধীন ভারত দলকে। এরও আগে ১৯৬৯ সালে নাগপুরে ভারতকে হারিয়েছিল নিউজিল্যান্ড। ভারতের মাটিতে নিউজিল্যান্ডের সর্বসাকুল্যে টেস্ট জয় এই তিনটিই।

বিজ্ঞাপন

ব্যাংগালুরুতে সিরিজের প্রথম এই টেস্টের প্রথম দিন ভেসে যায় বৃষ্টিতে। ভারতের মাটিতে প্রথম দিনের খেলা ভেস্তে যাওয়ার পরেও ম্যাচের ফলাফল আসার এটির তৃতীয় ঘটনা। দ্বিতীয় দিনে খেলা শুরু হলে প্রথম ইনিংসেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় কিউইরা। ম্যাট হেনরি, উইলিয়াম ও’রোর্কে আর টিম সাউদি পেসের তোপে ভারতকে অলআউট করে দেয় মাত্র ৪৬ রানে।

ব্যাটিংয়ে নেমেও আধিপত্য ধরে রাখে কিউই ব্যাটাররা। রাচিন রবীন্দ্রর ১৩৪, ডেভ কনওয়ের ৯১ আর শেষের দিকে টিম সাউদির ৭৩ বলে ৬৫ রানের ইনিংসের ওপর ভর করে নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৪০২ রান। ৩৫৬ রানের বিশাল লিড পায় সফরকারী দল। ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব। দুটি উইকেট নেন মোহাম্মদ সিরাজ। একটি করে উইকেট নেন জাসপ্রিত বুমরাহ ও রবীচন্দন অশ্বিন।

দ্বিতীয় ইনিংসে অবশ্য প্রাণপণে চেষ্টা করেছেন ভারতের ব্যাটাররা। তরুণ তুর্কি সরফরাজ খানের ১৫০, রিশভ পান্টের ৯৯, বিরাট কোহলির ৭০ আর রোহিত শর্মার ৫২ রান মিলিয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৪৬২ রান। তাতে ৩৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট জিততে নিউজিল্যান্ডের টার্গেট দাঁড়ায় ১০৭ রানের।

বিজ্ঞাপন

একটা সময় অবশ্য ভারতের সংগ্রহ ৫০০ ছাড়িয়ে যাবে মনে হচ্ছিল। তবে এই ইনিংসের দ্বিতীয় নতুন বলে ফের খেলা ঘুরিয়ে দেন কিউই পেসাররা। মাত্র ৫৪ রানে শেষ ৭ উইকেট হারায় ভারত। এই ইনিংসে ৩টি করে উইকেট নেন ও’রোর্কে ও হেনরি। দুটি উইকেট নেন এজাজ প্যাটেল, একটি করে উইকেট তুলে নেন টিম সাউদি ও গ্লেন ফিলিপস।

চতুর্থ দিনে বৃষ্টির বাগড়ায় নিউজিল্যান্ডের শেষ ইনিংসের মাত্র ৪ বল খেলা হয়। পঞ্চম দিনে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় বলেই ল্যাথামকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন জাসপ্রিত বুমরাহ। নিজের সপ্তম ওভারে আরেক ওপেনার ডেভ কনওয়ের উইকেটও তুলে নেন। তবে এরপর আর খুব একটা সুবিধা করতে পারেননি ভারতের বোলাররা। উইল ইয়ং আর রাচিন রবীন্দ্র ৭৫ রানের অপরাজিত জুটি করে দলকে জয়ের বন্দরে ভিড়িয়ে দেন।

নিউজিল্যান্ডের ঐতিহাসিক এই টেস্টে দুই ইনিংসে ১৩৪ ও অপরাজিত ৩৯ রানের ইনিংসের জন্য প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছেন রাচীন রবীন্দ্র।

সারাবাংলা/টিআর/এফএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর