Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ আফ্রিকা বধের মিশনে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২০ অক্টোবর ২০২৪ ২০:১৮

পাকিস্তানের বিপক্ষে অবিশ্বাস্য এক সিরিজ জয়ের পর উড়তে থাকা বাংলাদেশ গিয়েছিল ভারতে। তবে উড়তে থাকা বাংলাদেশকে মাটিতে নামিয়ে এনে টেস্ট ও টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করেছে ভারত। ভারত সফরের হতাশা কাটিয়ে এবার দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে সিরিজ খেলতে নামছেন শান্ত-মুশফিকরা। মিরপুরে আগামী ২১ অক্টোবর প্রথম টেস্টে মুখোমুখি হবে দুই দল। সাদা পোশাকে কখনোই প্রোটিয়াদের না হারাতে পারা বাংলাদেশ কি এবার নতুন ইতিহাস গড়ে জয় তুলে নেবে?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে মোট ১৪ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এর মাঝে ১২ বারই হেরেছে বাংলাদেশ। দুটি ম্যাচের ফলাফল আসেনি। বাংলাদেশের বিপক্ষে পরিসংখ্যানে যোজন যোজন এগিয়ে থাকলেও উপমহাদেশে দক্ষিণ আফ্রিকার টেস্ট রেকর্ড মোটেও সুখকর নয়। শেষ ১৩ ম্যাচের ১০টিতেই হেরেছে প্রোটিয়ারা।

পিচ ও কন্ডিশন

মিরপুরে সবশেষ ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়া টেস্টের পর আইসিসি সেই পিচকে ‘আনসেটিসফ্যাক্টরি’ বলেছিল। গত ১০ মাসে এখানে কোন টেস্ট হয়নি। ধারণা করা হচ্ছে বরাবরের মতো এবারও স্পিন বান্ধব পিচ হতে যাচ্ছে মিরপুরে।

মিরপুর টেস্টে থাকছে বৃষ্টির শঙ্কা। ম্যাচের প্রথম দুই দিনে তেমন বৃষ্টির সম্ভাবনা না থাকলেও তৃতীয় থেকে হানা দিতে পারে বেরসিক বৃষ্টি।

দলের খবর 

পাকিস্তান ও ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে পেসারদের দাপট ছিল বাংলাদেশের একাদশে। তবে মিরপুরে দেখা যেতে পারে স্পিনারদের রাজত্ব। বাংলাদেশ খুব সম্ভবত তিন স্পিনার ও দুই পেসার নিয়েই মাঠে নামবে। শেষ মুহূর্তে সাকিব আল হাসান স্কোয়াডের সাথে যোগ না দেওয়ায় অলরাউন্ডার মেহেদি মিরাজের উপর থাকছে বড় দায়িত্ব। একাদশে তার সাথে স্পিন আক্রমণে থাকবেন তাইজুল ইসলাম ও নাইম হাসান। দুই পেসার হিসেবে থাকছেন তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকাও নামতে পারে ৩ স্পিনার ও দুই পেসার নিয়ে। ইনজুরিতে জর্জরিত প্রোটিয়াদের বোলিং আক্রমণের নেতৃত্ব দেবেন কাগিসো রাবাদা। তার সাথে পেস আক্রমণে থাকছেন উইয়ান মুলডার। স্পিনে নেতৃত্ব দেবেন কেশভ মহারাজ, সাথে থাকবেন সেনুরান মুথুসামি ও ড্যান পিড।

বিজ্ঞাপন

না থেকেও আলোচনার কেন্দ্রবিন্দুতে সাকিব

ভারত সফরের মাঝপথেই সাকিব ঘোষণা দিয়েছিলেন, দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলেই বিদায় বলতে চান তিনি। অনেক নাটকের পর তাকে স্কোয়াডেও নেওয়া হয়েছিল। তবে শেষ পর্যন্ত আর দেশে ফিরতে পারেননি সাকিব। তাকে ছাড়াই তাই খেলতে নামবে বাংলাদেশ।

সাকিবের না থাকাটা দলের জন্য দুর্ভাগ্যজনক বলেই মানছেন অধিনায়ক শান্ত, ‘এটা দুর্ভাগ্যজনক…এটা (সাকিবের মিরপুর টেস্ট খেলতে পারা) হওয়া উচিত ছিল। তবে আমরা সবাই জানি, কেন হয়নি। এটা তো পরিকল্পনাতে (বিদায়ী সংবর্ধনা) ছিলই। আমার মনে হয়, বিশ্বের সেরা ক্রিকেটারদের একজন (সাকিব)। শুধু বাংলাদেশের বলব না, বিশ্বের সেরাদের একজন। খুবই দুর্ভাগ্যজনক, যেকোনো কারণেই হোক…হচ্ছে না (বিদায়ী সংবর্ধনা)। আমি ব্যক্তিগতভাবে অনুভব করি ও আমাদের প্রতিটি ক্রিকেটার অনুভব করে যে এটা পেন্ডিংই (স্থগিত) থেকে গেল।’

দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এইডেন মার্করাম বলছেন, সাকিব না থাকায় কিছুটা স্বস্তিতেই আছে তার দল, ‘সত্যি বলতে আমরা তাকে মিস করব না! সে দারুণ একজন ক্রিকেটার। তার বোলিং যে সামলাতে হচ্ছে না সেটা একটা ভালো ব্যাপার। সাকিব ছাড়াও অবশ্য বাংলাদেশ অনেক শক্তিশালী দল। আমাদের জন্য কঠিন একটা লড়াই অপেক্ষা করছে।’

সম্ভাব্য একাদশ- 

বাংলাদেশ- জাকির হাসান, সাদমান ইসলাম, মোমিনুল হক, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, লিটন দাস, নাঈম ইসলাম, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ।

দক্ষিণ আফ্রিকা– এইডেন মার্করাম (অধিনায়ক), টনি ডি জর্জি, ট্রিস্টন স্টাবস, ডিওয়াল্ড ব্রেভিস, ডেভিড বেডিংহাম, কাইল ভেরেন, উইয়ান মুলডার, সেনুরান মুথুসামি, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা ও ড্যান পিড

সারাবাংলা/এফএম

বাংলাদেশ- দক্ষিণ আফ্রিকা মিরপুর সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর