Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনার্সে ফার্স্ট ক্লাস পেয়েছেন আবু সাঈদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ অক্টোবর ২০২৪ ১৮:১২

১৬ জুলাই পুলিশের গুলিতে নিহত হন আবু সাঈদ। ছবি: সংগৃহীত

রংপুর: অনার্স ফাইনাল পরীক্ষায় সিজিপিএ ৩.৩০ (প্রথম শ্রেণি) পেয়ে উত্তীর্ণ হয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ। ৬৯ জন শিক্ষার্থীর মধ্যে সম্মিলিত মেধাতালিকায় ১৪তম স্থানে রয়েছে তার নাম।

রোববার (২০ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শওকাত আলীর অনুমোদনে ফলাফল প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দায়িত্বে থাকা অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

ফলাফল প্রকাশের সময় উপাচার্য বলেন, শহিদ আবু সাঈদ আমাদের মাঝে নেই। কিন্তু তার স্নাতক চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হলো। ৬৯ জন শিক্ষার্থীর মাঝে আবু সাঈদ মেধাতালিকায় ১৪তম স্থান অধিকার করেছে। এটা আমাদের ভালো লাগার বিষয়। কিন্তু তার অনুপস্থিতিতে আমরা শোকাহত। আমি তার আত্মার মাগফেরাত কামনা করি।

এ সময় প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মিজানুর রহমান, ছাত্র উপদেষ্টা ড. ইলিয়াছ হোসেন এবং অতিরিক্ত পরীক্ষা নিয়ন্ত্রক ফিরোজুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৪ অক্টোবর প্রকাশিত বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় পাস করেন আবু সাঈদ। পুলিশের গুলিতে প্রাণ হারানোর চার দিন আগে এ পরীক্ষায় অংশ নিয়েছিলেন তিনি।

প্রকাশিত ফলে দেখা গেছে, আবু সাঈদ ইবতেদায়ি শিক্ষক (সাধারণ) হিসেবে লিখিত পরীক্ষায় পাস করেছেন। পরীক্ষায় তার রোল নম্বর ছিল ২০১২৫৬২৯৭। বাবার নাম মো. মকবুল হোসেন। মায়ের নাম মনোয়ারা বেগম।

বিজ্ঞাপন

গত ১৬ জুলাই বৈষমবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বেরোবি ১ নম্বর গেটের সামনে পুলিশের গুলিতে নিহত হন আবু সাঈদ। ওই ফটকটির নাম পরে ‘শহিদ আবু সাঈদ গেট’ নামকরণ করেন শিক্ষার্থীরা।

আবু সাঈদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ছিলেন তিনি। আবু সাঈদ নিহত হওয়ার পর সারা দেশে আন্দোলন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এর ধারাবাহিকতায় গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়।

আবু সাঈদের বাড়ি রংপুরের পীরগঞ্জ উপজেলার বাবনপুর গ্রামে। তিনি স্থানীয় জাফরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি পান। পরে স্থানীয় খালাশপীর দ্বিমুখী উচ্চবিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়ে এসএসসি ও রংপুর সরকারি কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে এইচএসসি পাস করেন। ২০২০ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তি হন তিনি।

অনার্সের ফল প্রকাশের খবর শুনে আবু সাঈদের বড় ভাই রমজান আলী বলেন, ‘আবু সাঈদের ইচ্ছা ছিল পড়ালেখা করে ম্যাজিস্ট্রেট হবে। বিশ্ববিদ্যালয়ে পড়েও সংসারের অভাব ঘোচাতে আবু সাঈদ ইবতেদায়ির শিক্ষক হতে নিবন্ধন পরীক্ষা দিয়েছিল। অনার্স পাস করল, নিবন্ধন পাসও করল। কিন্তু নিজে দেখে যেতে পারল না কিছুই। আমাদের এসব দেখে আর লাভ কী!’

সারাবাংলা/টিআর

আবু সাঈদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন রেবোবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর