Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পলিথিন শপিং ব্যাগমুক্ত বাজারকে পুরস্কার দেওয়া হবে: উপদেষ্টা

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ অক্টোবর ২০২৪ ২০:১৯

সৈয়দা রিজওয়ানা হাসান। ফাইল ছবি

ঢাকা: সরকারের পলিথিনমুক্ত বাংলাদেশ কর্মসূচির সঙ্গে একাত্ম হয়ে যেসব বাজার পলিথিনের শপিং ব্যাগমুক্ত হবে তাদের পুরস্কার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

তিনি বলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে রাজধানীর পলিথিন ও পলিপ্রোপাইলিন শপিং ব্যাগমুক্ত বাজারকে পুরস্কার দেওয়া হবে। পলিথিন ব্যাগ উৎপাদন, পরিবহন, বিপণন ও মজুত সম্পূর্ণ নিষিদ্ধ। এর বিকল্প হিসেবে পাট ও চটসহ পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহার করতে হবে। শিক্ষার্থীরা এ কাজে উদ্বুদ্ধ ও সহায়তা করবে।

বিজ্ঞাপন

রোববার (২০ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে পরিবেশ অধিদফতরের সভাকক্ষে ব্যবসায়ী মালিক সমিতির সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিবেশ উপদেষ্টা বলেন, পলিথিন পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই নিষেধাজ্ঞা কার্যকর করতে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। সরকার এ বিষয়ে কঠোর পদক্ষেপ নিচ্ছে। আমরা চাই, ব্যবসায়ীরাও এ উদ্যোগে অংশীদার হোক।

পরিবেশ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ অধিদফতরের (অতিরিক্ত সচিব) মহাপরিচালক। উন্মুক্ত আলোচনা পর্বে ব্যবসায়ী নেতারা সরকারের সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করেন এবং উৎস বন্ধসহ বিভিন্ন পরামর্শ দেন।

সারাবাংলা/জেআর/টিআর

পরিবেশ উপদেষ্টা পলিথিন ব্যাগ সৈয়দা রিজওয়ানা হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর